Sunday, February 5, 2023

নতুন কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন

উজ্জল হোসেন, পাংশা : পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয় চত্বরে নতুন কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। বুধবার (২৩ নভেম্বর) বেলা ১২ টার দিকে শহীদ মিনারের ভিত্তি প্রস্তরের উদ্ধোধন করেন মো. জিল্লুল হাকিম এম.পি।

পরে প্রধান অতিথির বক্তব্যে জিল্লুল হাকিম বলেন- সামনে আমাদের বিজয়ের মাস ডিসেম্বর মাস, ডিসেম্বর মাসে আমরা পাকবাহিনী কে পরাজিত করে এই দেশটাকে স্বাধীন করেছি। এই দেশটা সুচনা হয়েছিল ২১শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মাধ্যমে। ভাষা আন্দোলনের মাধ্যমে ততকালীন পশ্চিম পাকিস্তানের সাথে পূর্বপাকিস্তানের যে বৈষম্য কর্তৃত্ব করায়ণের যে প্রচেষ্টা এটা কিন্তুু প্রথম প্রতিবাদ এই ভাষা আন্দোলনের মাধ্যমে। আমাদের এই ভাষা স্বীকৃতি পেয়েছে সারা বিশ্বে মাতৃভাষা দিবস হিসেবে। এই স্কুলটা আমাদের প্রাচিন ঐতিহ্য অথচ এই স্কুলে একটা শহীদ মিনার নির্মাণ করা হয় নাই এটা আমাদেরই ব্যর্থতা, এই ব্যর্থতা পুরুন করার জন্য এবং ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতি রক্ষাতে আমরা শহীদ মিনার স্থাপন করতে যাচ্ছি এবং আমাদের এই কোমলমতি আগামী দিনে যারা দেশকে নেতৃত্ব দিবে তাদের মধ্যে ভাষা আন্দোলনের নেতৃত্বদান, মুক্তিযোদ্ধের চেতনা ও দেশের স্বাধীনতার চেতনা কে ধরে রাখার জন্য আমাদের শহীদ মিনারের প্রয়োজন। তা আমরা আজকে সেটা স্থাপন করতে যাচ্ছি। শিক্ষার্থীর উদ্দেশ্য এমপি বলেন – শুধু হাতে-তালি দিলেই হবেনা ভাষা আন্দোলন কি? শহীদ দিবস কি? এটা জানতে হবে। লেখাপড়ার শুরুতেই শহীদ মিনারের মাধ্যমে ধারনা নিতে পারবে ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস পর্যন্ত । এ লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্টানে উপস্থিত ছিলেন- পাংশা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও স্কুল কমিটির সভাপতি মোহাম্মাদ আলী, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, উপজেলা ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন বিশ্বাস, সরকারি জজ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা খাতুনসহ স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here