Tuesday, February 7, 2023

ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘসারি 

দেশের ব্যাস্ততম নৌরুট ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত গোয়ালন্দের দৌলতদিয়া -পাটুরিয়া নৌরুটে প্রায় এক হাজার গাড়ির দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। তিনদিন টানা ছুটির কারণে অনেকেই একদিন আগেই ছুটি নিয়ে ঢাকা ছাড়ছেন এর ফলে তৈরি হয়েছে আটশো গাড়ির দীর্ঘ যানজটের। দৌলতদিয়া ঘাট থেকে পদ্মার মোড় পর্যন্ত ছয় কিলোমিটার জ্যামে প্রায় পাঁচশ গাড়ি আটকে পড়েছে। অপরদিকে দৌলতদিয়া ঘাট হতে সাড়ে বারো কিলোমিটার দুরে রাজবাড়ী কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে আরও তিনশো গাড়ি রাখা হয়েছে।
বৃহস্পতিবার (৩০শে ডিসেম্বর) দুপুর ২টা থেকে বিকাল তিনটা পর্যন্ত এই চিত্র দেখাযায়।  দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পদ্মার মোড়  পর্যন্ত পাঁচ  কিলোমিটার এলাকায় প্রায় ৫০০ পণ্যবাহী ট্রাক ফেরি পারের জন্য অপেক্ষা করছে। এসব ট্রাক বুধবার রাতে দৌলতদিয়াঘাটে এসে পৌঁছলেও এখনও ফেরি পার হতে পারেনি। দীর্ঘ সময় ধরে ঘাটে আটকে থেকে চালক ও চালকের সহকারীদের অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে।
অন্যদিকে দৌলতদিয়াঘাট থেকে ১৩.৫ কিলোমিটার দূরে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে কল্যাণপুর পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় প্রায় আরো  ৩০০ অপচশীল পণ্যবাহী ট্রাক ও কার্ভাডভ্যান আটকে রাখা হয়েছে। এসব যান অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। দীর্ঘ সময় ধরে মহাসড়কে আটকে থাকতে হচ্ছে চালক ও শ্রমিকদের। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন তারা। টয়লেট, পানি ও খাবারের কোনো ব্যবস্থা না থাকায় তাদের ভোগান্তি চরমে রয়েছে।
খুলনা থেকে আসা তুলাবোঝাই কাভার্ডভ্যানচালক জিয়া বলেন, দৌলতদিয়া ক্যানালঘাট এলাকায় মঙ্গলবার সকালে এসেছি। সন্ধ্যায় রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ আমাদের ট্রাককে আটকে দেয়। বুধবার ভোরে ছেড়ে দিলে ঘাটের কাছে এসে এখনও ফেরির নাগাল পাইনি বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।
বেশিরভাগ ট্রাকচালক জানান, তাদের ভোগান্তির শেষ নেই। এখানে থাকা, খাওয়া, গোসল, বাথরুমসহ কোনো সুযোগ-সুবিধা নেই। রাস্তায় দিনের পর দিন আটকে থাকতে হচ্ছে। অনেক দূরে গিয়ে গোসল, খাওয়া-দাওয়া, বাথরুম করে আসতে হয়। এ ছাড়া সময়মতো মালামাল পরিবহণ করতে না পেরে লোকসান গুনতে হচ্ছে। ফেরিতে যাত্রীবাহী পরিবহণ ও ছোট গাড়ির পাশাপাশি কয়েকটি করে ট্রাক পারাপারের সুযোগ দিলে কিছুটা হলেও তাদের ভোগান্তি কমত।
এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসির) দৌলতদিয়াঘাট শাখার ব্যবস্থাপক শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৬টি ফেরি চলাচল করছে।  তবে সামনে টানা ছুটি থাকায় যাত্রীবাহি বাসের চাপ বাড়ায় গাড়ির এমন দীর্ঘ সিরিয়াল তৈরি হয়েছে। সে কারনেই ঘাট  এলাকায় বেশ কিছু ট্রাক ও যানবাহন এবং রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় কিছু পণ্যবাহী ট্রাকের সারি আটকে আছে বলে জানান ওই কর্মকর্তা।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here