Wednesday, February 8, 2023

মস্কো নিয়ন্ত্রিত ইউক্রেনীয় এলাকাগুলো রাশিয়ার সঙ্গে সংযুক্তির পক্ষে ভোটের নিন্দা পশ্চিমাদের

কিয়েভ, ২১ সেপ্টেম্বর, ২০২২ : কিয়েভের সৈন্যরা ক্রেমলিনের দখলকৃত এলাকা পুনরুদ্ধারের প্রেক্ষিতে মস্কো-অধিকৃত অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন, রাশিয়ার সাথে সংযুক্তিকরণের বিষয়ে তারা জরুরিভাবে ভোট দেবে।
পূর্ব দোনেটস্ক এবং লুগানস্ক অঞ্চলের পাশাপাশি দক্ষিণ খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়াপন্থী কর্তৃপক্ষ বলেছে, এই সপ্তাহের শুরুতে শুক্রবার থেকে পাঁচ দিনের মধ্যে তারা ভোট সম্পন্ন করবে।
অঞ্চলগুলো ব্যাপক ইউক্রেনীয় পাল্টা আক্রমণের মুখে রয়েছে এতে দেখা যাচ্ছে কিয়েভের বাহিনী শত শত শহর ও গ্রাম পুনরুদ্ধার করেছে, কয়েক মাস ধরে যা রাশিয়ার নিয়ন্ত্রনে ছিল।।
রাশিয়ায় তাদের একীভূত হওয়ার মাধ্যমে এই সংঘাতে নতুন মাত্রা পেতে পারে, এতে মস্কো নিজস্ব এলাকা হিসেবে দখলকৃত এলাকায় নিয়ন্ত্রণ ধরে রাখতে সক্রিয় হবে।
ওয়াশিংটন, বার্লিন এবং প্যারিস এই ভোটের নিন্দা জানিয়ে বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায় এই ভোটের স্বীকৃতি দেবে না। ন্যাটো বলেছে, এতে যুদ্ধের গতি আরো বাড়বে।
রাশিয়ার ভোটের পদক্ষেপের নিন্দা জানানোর জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার পশ্চিমা মিত্রদের প্রশংসা করেছেন।

তিনি বলেন, ‘রাশিয়ায় অন্তর্ভুক্তির চেষ্টার জোরালো প্রতিবাদ ও কঠোর নিন্দা জানানোর জন্য আমি ইউক্রেনের সমস্ত বন্ধু এবং অংশীদারদের ধন্যবাদ জানাচ্ছি।’
জেলেনস্কি বুধবার ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখবেন।

 

সুত্রঃ(বাসস ডেস্ক)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here