Friday, March 29, 2024

মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন কর্নার উদ্বোধন

মোজাম্মেল হক লালটু, গোয়ালন্দ: কিশোরীদের বয়ঃসন্ধি কালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য কর্মজীবি কল্যাণ সংস্থা ও সেভ দ্য চিলড্রেন গোয়ালন্দের গ্রামীণ প্রত্যন্ত অঞ্চলের মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হাইজিন কর্নার উদ্বোধন করেছেন ।

বৃহস্পতিবার ১৬ জানুয়ারি সকালে গোয়ালন্দের দৌলতদিয়ায় ফকীর আব্দুল জব্বার গালর্স স্কুলে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন এর সভাপতিত্বে মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন কর্নার উদ্বোধন করেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান।

এ সময় উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা মুন্সি, গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) স্বপন কুমার মজুমদার, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, কর্মজীবি কল্যাণ সংস্থা এবং সেভ দ্য চিলড্রেন এর কর্মকর্তাগন ও বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন।
“মাসিক স্বাভাবিক বিষয়, লজ্জা ভয় করবো জয়। এই স্লোগানকে সামনে রেখে গোয়ালন্দের গ্রামীণ প্রত্যন্ত অঞ্চলের ৪টি মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন কর্নার উদ্বোধন করা হয়। এই হাইজিন কর্নার থেকে কিশোরীদের বয়ঃসন্ধি কালীন স্বাস্থ্য সুরক্ষায় থাকবে স্যানিটারী ন্যাপকিন, হ্যান্ড স্যানিটাইজার, ট্রিস্যু। প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা হাইজিন কর্নার থেকে ইচ্ছা মত স্যানিটারী ন্যাপকিন, হ্যান্ড স্যানিটাইজার ও ট্রিস্যু ব্যবহার করতে পারবেন। এ জন্য কোন শিক্ষার্থীর মূল্যে পরিশোধ করতে হবে না।
এ সময় বক্তরা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান চলাকালীন যেন কোন শিক্ষার্থী পিরিয়ড বা (মাসিক) হলে সমস্যায় পরতে না হয়। বিদ্যালয়ের প্রতিষ্ঠিত হাইজিন কর্নার থেকে প্রয়োজনীয় জিনিস নিয়ে স্বাভাবিক ভাবে ব্যবহার করতে পারে। বিদ্যালয়ে পাঠ্য বইয়ের পাশাপাশি কিশোরীদের মাসিক নিয়ে লজ্জা ও জড়তা কাটাতে হবে। কারণ মাসিক একটি প্রকৃতিক নিয়ম। সুতরাং সুস্থ্য থাকলে হলে অবশ্যই জানতে হবে।”দশ থেকে উনিশে, আমরা আছি তোমার পাশে”। কৈশোরে জীবন গড়বো সঠিক নিয়মে। “মাসিক স্বাভাবিক বিষয়, লজ্জা ভয় করবো জয়। এই স্লোগান গুলো উপস্থিত শিক্ষার্থীদের মাঝে জানানো হয়।
এ সময় প্রধান অতিথি আবু কায়সার খান বলেন, পর্যায়ক্রমে জেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন কর্নার দেয়া হবে। যেন শহর থেকে গ্রামীণ প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা হাইজিন কর্নারের সেবা থেকে বঞ্চিত না হয়। মাসিক চলাকালীন যেন কোন শিক্ষার্থীর স্কুলে যাওয়া বন্ধ না থাকে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here