Monday, February 6, 2023

যে কোনো বৈরী পদক্ষেপের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে ইরান

আন্তর্জাতিকঃ  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সোমবার সতর্ক করেছেন যে, ইরানকে লক্ষ্য করে ইসরাইল কোন পদক্ষেপ নিলে ইরানের সশস্ত্র বাহিনী তাদেরকে বিশ্রাম নিতে দেবে না।

জাতীয় সেনা দিবস উপলক্ষে সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে রাইসি বলেন, ইরানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার চেষ্টা করা হলে আমাদের সশস্ত্র বাহিনী তোমাদেরকে শান্তিতে থাকতে দিবে না।
ইরানের নিরাপত্তা বিঘ্নিত  করে এমন কর্মকান্ডের জন্য তার ভূখন্ড ব্যবহার করার বিরুদ্ধে প্রতিবেশী ইরাককে সতর্ক করার কয়েকদিন পর তার এ মন্তব্য এসেছে।
গত মাসে ইরানের বিপ্লবী গার্ডস জানিয়েছিল, তারা ইরাকের স্বায়ত্তশাসিত উত্তর কুর্দিস্তান অঞ্চলের রাজধানী আরবিলের একটি “কৌশলগত” অবস্থানে এক ডজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েল স্থানটি ব্যবহার করছে বলে অভিযোগ রয়েছে।

তবে আরবিলের গভর্নর উমিদ খুচনাউ এ দাবিকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “এই অঞ্চলে কোন ইসরায়েলি এলাকা নেই।”
গত মাসে শীর্ষস্থানীয় আরব কূটনীতিকগণ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের অংশগ্রহণে ইসরায়েল আয়োজিত এক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বলা হয় যে, বৈঠকটি তেহরানের কাছে একটি দৃঢ় বার্তা পাঠাবে।
ইরানের সাথে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি উপায় বের করার জন্য বিশ্ব শক্তিগুলির প্রয়াসে এ আলোচনা অনুষ্ঠিত হয়। ইসরায়েল মূল চুক্তি ও এটি পুনরুদ্ধারের যেকোনো প্রচেষ্টার দৃঢ়ভাবে বিরোধীতা করে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here