Sunday, February 5, 2023

শস্যবাহী ৩টি জাহাজ ইউক্রেন ছেড়েছে : তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাতিসংঘ-সমর্থিত চুক্তির অধীনে কৃষ্ণ সাগরে রাশিয়ার অবরোধ তুলে নেওয়ার পর শুক্রবার ইউক্রেন থেকে শস্য বোঝাই আরও তিনটি জাহাজ রওনা হয়েছে।
পানামার পতাকাবাহী নাভিস্টার ৩৩,০০০ টন শস্য নিয়ে ওডেসা বন্দর ছেড়ে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। দুটি জাহাজ চোরনোমর্স্ক বন্দর ছেড়েছে। মাল্টার পতাকাবাহী রোজেন ১৩,০০০ টন শস্য নিয়ে ব্রিটেনের দিকে এবং তুর্কি পতাকাবাহী পোলারনেট ১২,০০০ টন শস্য নিয়ে তুরস্কের দিকে রওনা হয়েছে।

বার্বাডোস-পতাকাবাহী খালি জাহাজ ফুলমার শস্য বোঝাই করার জন্য চোরনোমর্স্ক বন্দরের দিকে যাচ্ছে। ফেব্রুয়ারিতে রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসন চালানোর পর মস্কো এবং কিয়েভ গত মাসে ইস্তাম্বুলে প্রথমবারের মতো ইউক্রেনীয় বন্দরগুলি থেকে গম ও অন্যান্য শস্যের চালান পুনরায় শুরু করতে সম্মত হয়।
২৬,০০০ টন ভুট্টা বোঝাই প্রথম জাহাজটি সোমবার ওডেসা বন্দর থেকে লেবাননের ত্রিপোলি বন্দরের উদ্দেশ্যে রওনা হয়।

বুধবার রাশিয়ান এবং ইউক্রেনীয় পরিদর্শকদের একটি দল সিয়েরা লিওনের পতাকাবাহী রেজোনিকে বসফরাস প্রণালী দিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয়।
তুরস্ক, জাতিসংঘ এবং দুটি যুদ্ধরত পক্ষের কর্মকর্তাদের সমন্বয়ে একটি আন্তর্জাতিক দল জাহাজগুলোর চলাচল তত্ত্বাবধান করছে।

রাশিয়া এবং ইউক্রেন গম এবং অন্যান্য শস্যের প্রধান সরবরাহকারী।
ইউক্রেন থেকে প্রায় সব চালান বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়েছে এবং বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলির জন্য আমদানি ব্যয়বহুল হয়ে ওঠেছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here