Saturday, April 20, 2024

অদৃশ্য কারনে স্থগিত নিয়োগ পরীক্ষা

নিজস্ব প্রিতিবেদকঃ পরীক্ষার আগের দিন অদৃশ্য কারণে স্থগিত করা হয়েছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর উচ্চ বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা। হঠাৎ করে পরীক্ষা স্থগিতের ঘোষণা করায় বিপাকে চাকরি প্রত্যাশীরা ক্ষোভ প্রকাশ করেছেন।কেন, কি কারণে একদিন আগে হঠাৎ পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হলো সে বিষয়ে জানেন না চাকরি প্রত্যাশীরা।

নিয়োগ কমিটির সভাপতি বলছেন, তিনি অসুস্থ থাকায় পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হয়েছে। অন্যদিকে প্রধান শিক্ষক বলছেন- অনিবার্য কারণবশত: বন্ধ করা হয়েছে। আর নিয়োগ কমিটির সদস্য এম. এ কুদ্দুস বলছেন- অনেক পরীক্ষার্থী প্রবেশপত্র পাননি তাই স্থগিতের ঘোষণা করা হয়েছে। তবে কারা পাননি এমন প্রশ্ন করলে তিনি বলেন, এটা প্রধান শিক্ষক বলতে পারবেন।

গত ২৯শে এপ্রিল-২০২২ (শুক্রবার) স্থানীয় দৈনিক মাতৃকন্ঠ পত্রিকার ভেতরের পাতায় ছোট ও দৈনিক প্রথম আলো পত্রিকার ১১ এর পাতায় ছোট করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক। একজন সহকারী প্রধান শিক্ষক, একজন কম্পিউটার ল্যাব অপারেটর ও একজন অফিস সহায়ক পদে আবশ্যক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উক্ত পদের বিপরীতে একজন সহকারি প্রধান শিক্ষকের পদের বিপরীতে ১৫শত টাকা ব্যাংক ড্রাফ শর্তে ৭ জন আবেদন করে। ও কপমিউটার ল্যাব অপারেটর পদে ১৫শত টাকা ব্যাংক ড্রাফ শর্তে ১২ জন্য আবেদন করে ,চার জন যাচাই বাছাইতে বাদ হয়ে যায় ৮ জন থাকে। আর অফিস সহায়ক পদে ১ হাজার টাকা ব্যাংক ড্রাফ শর্তে একটা পদের বিপরীতে ১৩ জন সহ মোট ২৮ জন আবেদন করে।

১২ জুন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মজিদ শেখ স্বাক্ষরিত প্রবেশপত্র বৈধ প্রার্থীরা হাতে পান।সেই প্রবেশপত্রে ১৯ জুন (রোববার) বেলা ২টায় বহরপুর উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এরই মধ্যে ডিজির প্রতিনিধিসহ সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেন নিয়োগ কমিটি। কিন্তু হঠাৎ করে শনিবার (১৮ জুন) দুপুরের পর পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। প্রধান শিক্ষক সকল প্রার্থীদের মোবাইল ফোনে ১৯ জুনের পরীক্ষা হবে না বলে জানিয়ে দেন। তবে কি কারণে হবে না সেটা তিনি জানাননি। পরবর্তীতে তারিখ জানিয়ে দেওয়া হবে বলেও তিনি এসময় প্রার্থীদের অবগত করেন।

হঠাৎ পরীক্ষা বন্ধ ঘোষণার ব্যাপারে জানতে চাইলে নিয়োগ কমিটির সভাপতি মো. আলী মনছুর খান বলেন তার শারীরিক অসুস্থ্যতার কথা বলে পরীক্ষারদিন উপস্থিত থাকতে পারবেন না তাই স্থগিত ঘোষণা করা হয়েছে।পরবর্তী তারিখ জানিয়ে দেওয়া হবে।
নিয়োগ কমিটির আরেক সদস্য এম.এ কুদ্দুস বলেন, ডাকযোগে পাঠানো প্রবেশপত্র অনেকেই হাতে পায়নি তাই বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে ১৯শে জুন সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে কথা হয় প্রধান শিক্ষক মো. আব্দুল মজিদ শেখ এর সাথে। তিনি বলেন, অনিবার্য কারণবশত: পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তী পরীক্ষার তারিখ আমরা জানিয়ে দিব। কি সে অনিযার্য কারণ জানতে চাইলে তিনি প্রথমে বলেন, সভাপতি অসুস্থ্য, পরে বলেন ডাকযোগে পাঠানো প্রবেশপত্র অনেকেই পায়নি। ডিজি মহদয়ের প্রতিনিধি কে জানতে চাইলে প্রধান শিক্ষক তার নাম বলতে পারেন না। কিছুক্ষন পর বলেন সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক। কোন কোন পরীক্ষার্থী প্রবেশ পত্র পায়নি জানতে চাইলে তিনি সঠিকভাবে বলতে পারেন না। প্রতিবেদকের সামনেই কম্পিউটার অপারেটর পদে আবেদনকারী সাদিয়া আক্তার কণা’র সাথে তিনি কথা বলে নিশ্চিত হন সে কি প্রবেশপত্র পেয়েছে কি না? সাদিয়া আক্তার কণা নামের এই প্রার্থী প্রধান শিক্ষকের দুঃসম্পর্কের ভাগ্নী। অভিযোগ ছিলো এই কণাকে কম্পিউটার পদে চাকুরী দিতে প্রধান শিক্ষকের সাথে আর্থিক লেনদেন করছেন সাদিয়া আক্তার কনা’র মামা বকুল মাষ্টার (রামদিয়া) তবে প্রধান শিক্ষক তা অস্বীকার করে দিয়েছেন । কোন ঘূষ বানিজ্য চলবে না এ নিয়োগে তিনি সাফ সাফ বলে দিয়েছেন। মোট ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে এগারো জনের প্রবেশ পত্র ডাকযোগে পাঠানো হয়েছে। বাকি জন দের প্রবেশপত্র তারা কিভাবে পাবে এমন প্রশ্নে প্রধান শিক্ষক বলেন বাকিদের হাতে হাতে প্রবেশপত্র দিয়ে স্বাক্ষর রাখা হয়েছে রেজিস্ট্রি খাতায়।’ তবে ভিডিওতে কোন সাক্ষাৎকার দিতে রাজী হন নি ।

কম্পিউটারের লেখা সভাপতির ও প্রধান শিক্ষকের স্বাক্ষরিত নিয়োগ পরীক্ষার স্থগিতের একটি নোটিশ দেখান প্রতিবেদককে। নোটিশে সভাপতির ও প্রধান শিক্ষকের উভয়েরই নামের নিচে ১৮ই জুন লেখা থাকলেও সেখানে কলম দিয়ে ১৯শে জুন লেখা রয়েছে। ‘বিদ্যালয়ের কোথাও নোটিশ দেখা যায় নি।

এ বিষয়ে নিয়োগ কমিটির ডিজি মহোদয়য়ের প্রতিনিধি রাজবাড়ী সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবা আক্তার বলেন, মোবাইল ফোনের মাধ্যমে প্রধান শিক্ষক ‘নিয়োগ পরীক্ষা’ স্থগিতের কথা জানিয়েছেন। আমি এই মুহুর্তে বাইরে আছি।পরে কথা বলবো বলে জানান তিনি।’

বালিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়সার বলেন , ১৯শে জুন আমাকে ফোন করে প্রধান শিক্ষক জানিয়েছেন পরীক্ষা স্থগিত করেছেন । লিখিতভাবে জানান নি।কি কারনে তা জানায় নি ।

এ বিষয়ে প্রতিবেদক বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানার নিকট জানতে চাইলে তিনি বলেন,এ বিষয়ে আমি কিছুই জানিনা, কেবলমাত্র আপনার কাছ থেকেই জানলাম। বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

এদিকে হঠাৎ করে পরীক্ষা স্থগিত করায় প্রার্থীরা হতাশা প্রকাশ করে বলেন, পরীক্ষা স্থগিতের ঘোষণার খবর পেয়ে আমরা হতাশ হয়েছি। প্রায় এক মাস ধরে টেনশনে রয়েছি। কি কারনে পরীক্ষা স্থগিত হয়েছে তাও জানতে পাইনি। কোন নোটিশও করা হয়নি।
কোন অদৃশ্য কারণে বন্ধ ঘোষণা করল বুঝতে পারছি না। এই ঘটনার পর নিয়োগ কমিটির স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলেন তারা। নিয়োগ যাতে স্বচ্ছ হয় সেটি নিশ্চিত করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here