Friday, March 29, 2024

অবরুদ্ধ মারিউপোল থেকে আরও বেসামরিক নাগরিকদের সরিয়ে নেবে ইউক্রেন

আন্তর্জাতিকঃ  কৌশলগত বন্দর শহরের আজোভস্টাল স্টিল কমপ্লেক্সে কয়েক সপ্তাহ ধরে গোলা বর্ষণের কারণে অবরুদ্ধ থাকার পর বেশ কয়েকজনকে অবশেষে নিরাপদে সরিয়ে আনার পর ইউক্রেন কর্তৃপক্ষ সোমবার মারিউপোল থেকে আরও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে।

২৪শে ফেব্রুয়ারী মস্কোর হামলার পর থেকে প্লান্টটি অবরুদ্ধ রয়েছে। অবরুদ্ধ মারিউপোলের ভয়াবহ পরিস্থিতি বিশ্বকে আতঙ্কিত করেছে। সেখানে হাজার হাজার লোক নিহত এবং লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।
জাতিসংঘ রোববার বলেছে যে আজভস্টাল স্টিল প্ল্যান্টে একটি “নিরাপদ উত্তরণ অভিযান” হচ্ছে।
কিয়েভের মতে, প্রায় ১০০ জন বেসামরিক লোককে অবরুদ্ধ প্ল্যান্ট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি বলেছে যে তারা এই অভিযানে বর্তমানে অংশগ্রহণ করছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে ৮০ জন বেসামরিক নাগরিককে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে।

মন্ত্রণালয় আরো জানায়, “যারা কিয়েভ শাসন নিয়ন্ত্রিত এলাকায় চলে যেতে ইচ্ছুক, তাদের জাতিসংঘ এবং আইসিআরসি (রেড ক্রস) প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।”

জাতির উদ্দেশ্যে তার নিয়মিত দৈনিক ভাষণে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সফল অভিযানকে স্বাগত জানিয়ে বলেছেন, সোমবার অবরুদ্ধ আরো মানুষকে সরিয়ে নেয়া হতে পারে বলে।

জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেছেন, আজ, আমরা আজভস্টাল থেকে লোকদের সরিয়ে নেওয়া শুরু করতে পেরেছি। সোমবার এদের ইউক্রেন-নিয়ন্ত্রিত জাপোরিঝিয়ায় পৌঁছানোর কথা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরো বলেন, “প্রথমবারের মতো, এই ভূখন্ডে দুই দিনের বাস্তব যুদ্ধবিরতি হয়েছে। ইতিমধ্যে নারী ও শিশুসহ শতাধিক বেসামরিক লোককে সরিয়ে নেওয়া হয়েছে।”
ডোনেটস্ক আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান পরে বলেছেন স্থানীয় সময় সকাল ৭টায় (০৪০০ টায়) সরিয়ে নেয়া শুরু হবে।
একটি রুশ সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে প্ল্যান্টে এখনও ৫ শতাধিক বেসামরিক লোক আটকা রয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here