Friday, March 29, 2024

ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে তলিয়ে গেছে ফসলের মাঠ

  • ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে টানা ৩দিনের বৃষ্টিতে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নে ফসলের মাঠ তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলার বালিয়াকান্দি, নারুয়া, ইসলামপুর, বহরপুর, নবাবপুর, জামালপুর ও জঙ্গল ইউনিয়নের বিভিন্ন মাঠের পিয়াজ বীজ ক্ষেত, রসুন, হালি পিয়াজ ক্ষেত ও মাঠে থাকা কর্তনকৃত ধানের ক্ষেতে তলিয়ে গেছে। এসকল ইউনিয়নের বিলের মধ্যে নিন্মাঞ্চলে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
কৃষক আইয়ুব আলী, মনোয়ার হোসেন, কামাল হোসেন, মোশারফ হোসেন বলেন, টানা বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে পিয়াজ বীজতলার ব্যাপক ক্ষতি হবে। এ ক্ষতি পুষিয়ে ঘুরে দাড়ানো কষ্টকর হবে।
বালিয়াকান্দি সদর ইউনিয়নের নব-নির্বাচিত চেয়ারম্যান মোঃ আলমগীর বিশ্বাস বলেন, গত ৩দিনের টানা বৃষ্টির কারণে নিন্মাঞ্চল গুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে পিয়াজ বীজতলা, রসুন ও মুরিকাটা পিয়াজের ক্ষেত তলিয়ে গেছে। কর্তনকৃত ধানেরও ব্যাপক ক্ষতি হয়েছে। তালিকা করে ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে সহযোগিতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করার জন্য কৃষি দপ্তরকে আহবান জানান।

উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) আনোয়ার হোসেন বলেন, সোমবার পর্যন্ত পিয়াজের বীজতলার ১৫% ক্ষতির আশঙ্কা থাকলেও মঙ্গলবার বৃষ্টি না থাকার কারণে ৭ থেকে ৮% ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মুরিকাটা ও অন্যান্য ফসলের তেমন ক্ষতি হবে না।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here