Friday, April 19, 2024

চুল পড়া বন্ধ করবে রসুন

কি কি উপকারিতা আছে রসুনে ? আসুন যেনে নেই —– 

রসুনে আছে জিঙ্ক, ক্যালসিয়াম ও সালফার। যা মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। রসুনে থাকা সেলেনিয়াম চুলের গোড়ায় রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়। ফলে চুল পড়ার মাত্রা কমে যায়। সেইসঙ্গে দূর হয় খুশকি, গজায় নতুন চুল। এতে চুলের ঘনত্ব বাড়ে, চুল হয় উজ্জ্বল। তবে রসুন শুধু ব্যবহার করলেই হবে না, কীভাবে ব্যবহার করলে উপকার পাবেন তাও জানতে হবে।

রসুনের পেস্ট

প্রথমে আট-দশ কোয়া রসুন নিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করতে হবে। এবার সেই পেস্ট মাথার ত্বকে লাগিয়ে অপেক্ষা করতে হবে অন্তত দশ মিনিট। পানি যেন খুব বেশি গরম না হয় সেদিকে খেয়াল রাখবেন। কারণ গরম পানি চুলের ক্ষতি করতে পারে। এরপর হালকা গরম পানিতে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিনবার এভাবে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে দ্রুত।

রসুন ও গোলাপজল

রসুনের পেস্ট তৈরি করে তার রসটুকু বের করে নিন। এবার প্রথমে চুলে গোলাপজল মেখে অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর তাতে রসুনের রস চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। অপেক্ষা করুন আরও আধাঘণ্টা। এরপর বড় দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নিন। এবার হালকা গরম পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এর কিছুক্ষণ পর মানানসই কন্ডিশনার দিয়ে ঠান্ডা পানিতে আরেকবার ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করুন। এতে চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি চুলের ঘনত্বও বাড়বে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here