Tuesday, April 23, 2024

টিকাদানে সমতা, ঋণমুক্তি, জলবায়ু অর্থায়ন সক্রিয় করতে জি-২০’র প্রতি জাতিসংঘ প্রধানের আহ্বান

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস শুক্রবার জি-২০-ভূক্ত ২০টি বৃহত্তম অর্থনৈতিক সংস্থাকে কোভিড -১৯ ভ্যাকসিনের ব্যবধানের সমাধান, উন্নয়নশীল অর্থনীতিগুলির ঋনমুক্তি প্রদান ও জলবায়ু অর্থায়নের কার্যক্রম সচল করে তোলার আহ্বান জানিয়েছেন। গুতেরেসের প্রধান মুখপাত্র এ কথা জানান। খবর এএফপি’র।
গুতেরেসের প্রধান মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, শুক্রবার ইতালির ভেনিসে জি-২০-এর ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রিয় ব্যাংক গভর্নরের তৃতীয় রুদ্ধদার বৈঠকে গুতেরেস বক্তৃতাকালে এ আহ্বান জানান।
দুজারিক জানান, মহাসচিব বিশ্বব্যাপী টিকাদান পরিকল্পনায় গ্লোবাল অ্যাক্সেস কোভ্যাক্সকে প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করে ভ্যাকসিনের উৎপাদন কমপক্ষে দ্বিগুণ ও ন্যায়সঙ্গত বন্টন নিশ্চিত করার পুন:আহ্বান জানিয়েছেন।
গুতেরেস বলেছেন, অনেক উন্নয়নশীল দেশ ঋণখেলাপির দ্বারপ্রান্তে পৌঁছেছে। তিনি ঋণ স্থগিতাদেশ পরিষেবা উদ্যোগটি সম্প্রসারণের ও উন্নয়নশীল দুর্বল মধ্যম আয়ের ও ছোট দ্বীপ রাষ্ট্রগুলিকে ফ্রেমওয়ার্ক অব ডেবট ট্রিটমেন্টের আওতায় আনার জন্য জি-২০ এর প্রতি আহ্বান জানান।
গুতেরেস জনসাধারণের জলবায়ু অর্থায়নের ক্ষেত্রে অগ্রগতির অভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি উন্নয়নশীল দেশগুলির জন্য ২০০৯ সালে সম্মত হওয়া বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলার তহবিল সংগ্রহকে কার্যকর করার জন্য জি-২০-এর প্রতি পুনরায় আহ্বান জানান।
গুতেরেস মন্ত্রীদেরকে বহুপক্ষীয়তার উপর আস্থা ফিরিয়ে আনার জন্য ভ্যাকসিন সরবরাহ, অর্থনৈতিক পুনরুদ্ধার ও জলবায়ু অর্থায়নের গুরুত্বের কথা জানান।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here