Saturday, April 20, 2024

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ঢাকা ফেরৎ মানুষের চাপ অব্যাহত

মোজাম্মেলহক, গোয়ালন্দঃ পবিত্র ঈদুল আযাহার  আর মাত্র এক দিন বাকী দক্ষিণ বঙ্গের প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে আজও ছিলো ঢাকা ফেরৎ মানুষের উপচে পড়া ভিড়। তবে দৌলতদিয়া মৌসুমি কাউন্টার গুলোতে যাত্রীদের কাছ থেকে বাসের স্বাভাবিক ভাড়ার চেয়ে অতিরিক্তি টাকা আদায় করছে।

সরেজমিনে ঘুরে দেখা যায় যে, মোটরসাইকেল সরকারি ভাবে এক জেলা থেকে অন্য জেলায় চলাচলের নিষেধাজ্ঞা থাকার পর বাইকারা সেই নিষেধাজ্ঞা কোন তোয়াক্কা না করে ডিব্বি মোটরসাইকেল নিয়ে মহাসড়ক দিয়ে গ্রামের বাড়ীতে যাচ্ছে প্রশাসনের নাকের ডোগা দিয়ে। পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতে ঢাকা ফেরৎ মানুষের উপচে পড়া ভিড় রয়েছে। তারা অতিরিক্তি টাকা ভাড়া দিয়ে গনপরিবহনে বা মাহিদ্রা করে
কেউ কেউ আবার ভেঙে ভেঙে পাটুরিয়া ঘাটে এসে ফেরিতে উঠে দৌলতদিয়া ঘাটে নেমে দেড় কিলোমিটার পায়ে হেঁটে এসে বাস টার্মিনালে আসলে দালালদের মাধ্যমে মৌসুমি কাউন্টারে ডেকে এনে অতিরিক্তি ভাড়া টাকা রেখে যাত্রীদের বাসে তুলে দেয়। আবার পাঁচ জন সাতজন মিলে একটি অটোরিকশা বা মাহিদ্রা অতিরিক্তি ভাড়া দিয় রিজার্ভ করে নিয়ে যাচ্ছে। কেউ কেউ আল্প টাকা ভাড়া দিয়ে ছোট পিকআপ গাড়ি, ভ্যান গাড়ি, রিকশা নিয়ে ঘাট থেকে বাড়ী উদ্দেশ্য রওয়ানা হচ্ছেন।

মো. কুব্বাত. বলেন, আমি একটি জুতার কারখানায় চাকরি করি আজ ভোরে ঢাকা থেকে কোন পরিবহনের টিকিট না পেয়ে পরে ভেঙে ভেঙে অতিরিক্তি টাকা দিয়ে বেলা ১ টার দিকে পাটুরিয়া ঘাটে এসে ফেরিতে পার হয়ে ফেরি ঘাট থেকে দুই কিলোমিটার পায়ে হেঁটে এসে এখন আবার অতিরিক্তি ভাড়া দিয়ে মেহের পুর যেতে হবে।কিছুই করার নেই। আগে ভাগেই বাড়ীতে যাচ্ছি আগামীকাল রাস্তার জ্যাম আরো হবে বলে আজই চলে যাচ্ছি পরিবারের সবার সাথে ঈদ করার জন্য।

মহিলা যাত্রী ফরিদা বেগম বলেন, আমি ঢাকাতে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করি। আজ ভোরে টাকা থেকে বাস যোগে কিন্তু পাটুরিয়া ঘাটের অদুরে গাড়ি বিশাল জ্যামে আটকে গেল প্রায় দুই কিলোটার পায়ে হেঁটে এসে ফেরিতে উঠে নদী পার হয়ে এখন ভ্যান গাড়িতে বাস টার্মিনালে গিয়ে আবার অতিরিক্তি ভাড়া দিয়ে কুষ্টিয়া দেশের বাড়ীত যাব। এই গরমে অনেক কঁঁষ্ট হচ্ছে চলাচলের। তারপরও বাড়ীতে সবার সাথে ঈদের করার জন্য আজই চলে যাচ্ছি।

বিআইডাব্লিউটিসি’র আরিচা অঞ্চলের ডিজিএম শাহ্ মো. খালেদ নেওয়াজ বলেন, ঘাটে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে।আগামীকাল ঘাটে যাত্রীদের চাপ বাড়বে। এই নৌরুটে ছোট বড়১৯ টি ফেরি চলাচল করছে।তবে এনৌরুটে ঘরমুখো মানুষ স্বস্তিতে নদী পারাপার হতে পারছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here