Tuesday, April 23, 2024

পদ্মা নদী থেকে নৌকায় ৮ মণ মাছ নিয়ে খুশিতে বাড়ী ফিরলো জেলেরা

মোজাম্মেলহক, গোয়ালন্দ: হঠাৎ করে পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৭ নং ফেরি ঘাটের অদুরে পদ্মা নদীতে জেলের জালে এক খেয়ে ৭ থেকে ৮ মণ পর্যন্ত মাছ ধরা পড়ছে। জানা গেছে, আজ সকালে পদ্মা নদীতে জেলেরা এক যোগে পাঁচটি মাছ ধরার নৌকার নদীতে গিয়ে বেড়া জাল ফেলে তার কিছুক্ষণ পরে নদী থেকে জাল টেনে উঠাতেই দেখে জালের মধ্যে শত শত মাছ জালে গেলে রয়েছে।এ ভাবে জেলেরা নদীতে দুইবার জাল ফেলে তাতে তাদের মাছ ধরার নৌকা মাছে ভরে যায়।

তখন জেলেরা নদীতে আর জাল না ফেলে মাছ ধরার নৌকা টি ৬ নং ফেরি ঘাটের মাথায় নদীর পাড়ে এনে নৌকাটি ভিড়িয়ে মেজেক মোল্লার আড়ৎতে মাছ গুলো নামিয়ে ২৫ টাকা কেজি দরে বিক্রি করে। সে সময় উৎসুক জনতারা মাছ কিনা ও দেখার জন্য চরম ভাবে ভির জমায়। ঘাট এলাকার জনগন, ২৫ টাকা কেজি দরে মাছ পেয়ে খুশি।তারা কম দামে মাছ পেয়ে এক মণ দুই মণ করে মাছ কিনে নিয়ে যাচ্ছে। জেলে গফুর বলেন, নদীতে পানি বাড়ায় মানুষের পুকুরে পানি ডুকে পকুরের সব ছাড়া মাছ সিলভার কাপ ও গ্লাস কাপ এবং নওলা মাছ নদীতে চলে এসেছে সেই কারনে এত এত মাছ আমাদের জালে ধরা পড়েছে। মাত্র দুই খেয়ে নৌকা ভরে গেছে আর নৌকাতে জায়গায় নেই। এখন এই মাছ গুলো আড়ৎতে দিয়ে আবার নদীতে চলে যাব মাছ ধরার জন্য।

স্থানীয় মৎস্য ব্যাবসায়ীরা আড়ৎ থেকে উন্মমুক্ত ডাকের মাধামে ২৫ টাকা কেজি দরে মাছ গুলো কিনে তার পাশেই ৬০ টাকা কেজি দরে বিক্রি করছে হরদমে। উপজেলা সহকারী মৎস্য কর্মকতা রেজাউল শরীফ বলেন, বন্যার পানিতে মানুষের মাছের ঘেড়ে ভেসে যাওয়ায় এই গুলো নদীতে চলে আসায় জেলেদের জালে ধরা পড়ছে। কোন কোন জেলের জালে ৮ থেকে ৯ মণ পর্যন্ত সিলভার কাপ ও গ্লাস কাপ ধরা পড়ছে। এত মাছ ধরা পড়ায় কম দামে জনগন কিনে নিতে পাছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here