Thursday, April 25, 2024

রাজবাড়ীতে ১১৫ ইটভাটায় প্রকাশ্যে পুড়ছে কাঠ ১৩টিতে মোবাইল কোর্টে জরিমানা

  • বিশেষ প্রতিনিধিঃ রাজবাড়ীর ৫টি উপজেলাতে ১১৫টি ইট ভাটায় প্রকাশ্যে পোড়ানো হচ্ছে কাঠ। পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন ১৩টি ইট ভাটাতে অভিযান চালিয়ে জরিমানা ও কার্যক্রম বন্ধ করলেও পরদিন থেকেই চলে আসছে কার্যক্রম।

পাংশা উপজেলার তারাপুর দাখিল মাদ্রাসা। মাদ্রাসার ভবন বাদে সবই যেন ইট ভাটা। ভাটায় প্রকাশ্যে কাঠ পোড়ানো হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীরা ভয়ে তার বিরুদ্ধে কথা বলতে নারাজ। পাশেও আরও কয়েকটি ভাটা রয়েছে তারাও ইট পোড়াচ্ছে প্রকাশ্যে। এখন ইট ভাটায় কাঠ পোড়ানো যেন বৈধতা পেয়েছে।

বালিয়াকান্দি সদর ইউনিয়নের বালিয়াকান্দি-নারুয়া ভায়া পাংশা সড়ক দিয়ে এগিয়ে গেলেই ফসলের মাঠে টিএমবি নামে ২টি ইট ভাটা। সড়কের পাশে হলেও তাদের ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। রাজবাড়ী-বালিয়াকান্দি সড়কের গোহাইলবাড়ী এলাকায় আরকেবি ইটভাটায় আগে কয়লা দিয়ে ইট পোড়ানো হলেও বর্তমানে প্রকাশ্যে পুড়ছে কাঠ। এরকম পাংশা, বালিয়াকান্দি, কালুখালী, রাজবাড়ী সদর, গোয়ালন্দ উপজেলার প্রায় প্রতিটি ভাটায় প্রকাশ্যে পুড়ছে কাঠ। কৃষকদের অভিযোগ, প্রশাসন বন্ধ করে দিলেও তার পরদিন থেকেই পুনরায় ইটভাটার কার্যক্রম চলে আসছে। কাদের কাছে অভিযোগ দিবো, অভিযোগ দায়ের করে কোন লাভ নেই।

কয়েকজন ইটভাটা মালিক বলেন, আসলে পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র প্রদান করা হচ্ছে না। কয়লার যে দাম, তাতে ইট তৈরী করে লোকসান গুনতে হবে। দেশের উন্নয়নের জন্য একটু অবেধ কাজ করলেও তো একা একা করছি না। সবাইকে নিয়েই তো করছি।

রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এসএম সহীদ নুর আকবর বলেন, রাজবাড়ী জেলায় ১১৫টি ইটভাটা। ভাটা গুলো নিয়মনীতির তোয়াক্কা করে কৃষি জমিতে স্থাপন করা হয়েছে। তারপরও আবার ভাটায় কাঠ পোড়ানোর কারণে ফসলের ফলন বিপর্যয় ঘটছে। ইটভাটার কারণে কৃষি জমি হ্রাস পাচ্ছে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের দাবী জানান তিনি।

পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক এ,এইচ,এম,রাসেদ বলেন, বুধবার পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে রাজবাড়ী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপুল সিকদারের নেতৃত্বে সদর উপজেলায় ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্টে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে চরলক্ষিপুর সরদার ব্রাদার্স ইটভাটায় অভিযান চালিয়ে পঞ্চাশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মিতা রানী দাস এবং উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহফুজুর রহমান। মোবাইল কোর্টে আরো উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ। তিনি আরও বলেন, ইতিপুর্বে পরিবেশ অধিদপ্তর গোয়ালন্দ ও রাজবাড়ী সদর উপজেলাতে ৯টি ইটভাটায় অভিযান পরিচালনা করে। অভিযানে জরিমানা করাসহ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেন। পাংশা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নুসরাত তাসনিম অওন ২টি ও বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হাসিবুল হাসান একটি ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা করেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here