Thursday, March 28, 2024

রাজা চার্লস তৃতীয় আজ জনগণের উদ্দেশে ভাষণ দেবেন

বাল্লাটার, যুক্তরাজ্য, ৯ সেপ্টেম্বর, ২০২২ (বাসস ডেস্ক) : রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকে নিমজ্জিত দেশটিতে রাজা হিসেবে দায়িত্ব নেয়া কিং চার্লস তৃতীয় শুক্রবার তাঁর নতুন অধ্যায়ের সূচনায় জনগণের উদ্দেশে বক্তব্য রাখবেন। রানীর মৃত্যুতে দেশটিতে তাঁর ৭০ বছরের রাজত্বের অবসান ঘটলো।
চার্লস (৭৩) বৃহস্পতিবার স্কটিশ হাইল্যান্ড রিট্রিটে তার মায়ের মৃত্যুর পরপরই রাজা হন। দেশে এবং বিদেশে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়।
আজ শুক্রবার তিনি বালমোরাল থেকে লন্ডনে ফিরে আসবেন। বালমোরালে ৯৬ বছর বয়সী রানী দীর্ঘ এক বছর অসুস্থতার পর বৃহস্পতিবার ‘শান্তিপূর্ণভাবে’ মারা যান।
চার্লস তার উদ্বোধনী ভাষণের বিশদ বিবরণ প্রাক-রেকর্ড করার জন্য সেট করা হয়েছে, প্রাসাদ তাৎক্ষণিকভাবে প্রকাশ করেনি, তবে এটি ১০ দিনের বিশদ পূর্ব প্রস্তুত পরিকল্পনার অংশ যা কয়েক দশক ধরে তৈরি করা হয়েছে।
এছাড়াও শুক্রবার, নতুন রাজা চার্লস প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সাথে জনগণের সামনে তার প্রথম বক্তব্য রাখবেন। রানীর মৃত্যুর আগে মঙ্গলবার লিস ট্রাসকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।
চার্লস শুক্রবার তার মায়ের অন্তোষ্ট্রিক্রিয়ার বিস্তৃত ব্যবস্থার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সাথে দেখা করবেন।
তিনি রাজকীয় পরিবারের শোকের সময়কালের দৈর্ঘ্য সম্পর্কে সিদ্ধান্ত নেবেন, যা এক মাস স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। তবে  ইউকে সরকার জাতীয়ভাবে ১০ দিনের শোক পালন করবে।
টেমস নদীর উপর অবস্থিত প্রাচীন রাজকীয় দুর্গ টাওয়ার অফ লন্ডন থেকে সেন্ট্রাল লন্ডনের হাইড পার্ক জুড়ে রানীর জীবনের প্রতি বছরের জন্য এক রাউন্ড করে গান স্যালুটের মাধ্যমে রানীর প্রতি শ্রদ্ধা জানানো হবে।
ওয়েস্টমিনিস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল এবং উইন্ডসর ক্যাসেলসহ অন্যান্য স্থানে গির্জার ঘণ্টা বাজবে এবং ইউনিয়ন পতাকা অর্ধনমিতভাবে রাখা হবে।

ট্রাস এবং অন্যান্য সিনিয়র মন্ত্রীরা সেন্ট পলস-এ একটি গণ স্মরণ সভায় যোগ দিতে প্রস্তুত হচ্ছেন এবং ইউকে পার্লামেন্ট রানীকে শ্রদ্ধা জানাতে দুই দিনের বিশেষ অধিবেশন শুরু করবে।
১৯৫২ সালে দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ রাজত্বের রানী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। তিনি এমন সময়ে মারা গেলেন যখন ব্রিটেন যুদ্ধজনিত অর্থনৈতিক সংকট মোকাবেলা করার জন্য সরকার জরুরি আইন প্রণয়নের চেষ্টা করছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here