Saturday, April 20, 2024

২৮ এপ্রিল দিবাগত রাতে শবে কদর

  • বছর ঘুরে ফিরে এলো পবিত্র মাহে রমজান। এ মাসের আল্লাহ তার বন্দাকে রহমত, বরকত, মাগফিরাতের চাদুরে মুড়িয়ে রাখেন। বছররের অন্যান্য মাসের থেকে এ মাসের মর্যাদা আল্লাহর কাছে অনেক বেশি।

বরকতময় এ মাসে প্রতিটি সাওয়াবের পারিমাণ ৭০ গুণে বাড়ি দিয়েছেন। এছাড়াও নাজাতের মাস রমজানে হজরত মুহাম্মাদ মুস্তাফা (সা:) এর উপর নজিল হয়েছিলো মানব জাতির হেদায়াতের গন্থ আল কোরআন। আর কোরআন নাজিলের রাতকে পবিত্রতম শবে কদরের রাত বলা হয়ে থাকে। যা আগামী ২৮ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে পালন করা হবে।

আজ রমজানের প্রথম দিনের বিষয়টি গতকাল জাতীয় চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে চাঁদ দেখার এই ঘোষণা দেওয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশনের এক জ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ৩ এপ্রিল থেকে পবিত্র রমজান গণনা শুরু হবে। ২৮ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাত পালিত হবে পবিত্র শবেকদর।’

মালয়েশিয়া, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের আকাশে ১ এপ্রিল পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়। ফলে দেশগুলোতে শনিবার প্রথম রোজা পালন করা হয়।

২৯ মার্চ বিদ্যুৎ ভবন আন্তঃমন্ত্রণালয় সভার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পবিত্র রমজান মাস উপলক্ষ্যে সারা দেশে ইফতার, তারাবি নামাজ ও সেহরির সময় লোডশেডিং না দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। যার জন্য জিএনপি স্টেশন গুলোতে স্বাভাবিক নিয়মের তুলোনায় ১ ঘন্টা করে সার্ভিসের সময় কমিয়ে আনা হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here