Friday, March 29, 2024

অখন্ড শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠানের শুরু

ইমদাদুল হক রানা : বহির্মূখী জীবকে অন্তর্মুখী করতে অশান্ত চিত্তকে শান্ত করতে সংঘাতময় বিশ্বের বিশ্বের শান্তি প্রতিষ্ঠা কামনায়  রাজবাড়ীর  বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বহরপুর সার্বজনীন শ্রী শ্রী মহেশ্বরী অঙ্গন প্রাঙ্গণে ২৪ প্রহরব‍্যাপী অখন্ড শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠানের শুরু হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এই মহানাম যজ্ঞানুষ্ঠান। চলবে বুধবার ২২ ফেব্রুয়ারি পযর্ন্ত।

শনিবার (১৮ ফেব্রুয়ারি ) বিকালে গীতা ও শ্রী মহম্ভগদত পাঠ ও আলোচনা সভার মধ‍্যদিয়ে মহানাম যজ্ঞানুষ্ঠানের শুভ সুচনা হয়। এতে পাঠক ছিলেন মাগুরার মহারাজ শ্রী চিন্ময়ানন্দ দাস ব্রক্ষ্মচারী ( চঞ্চল গোস্বামী), শ্রী স্বপনদেব ভৌমিক, সঞ্জীব গোস্বামী।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে শ্রী তারকব্রক্ষ্ম মহাসংকির্তণ। রবিবার সকাল হতে বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত ২৪ প্রহর ব‍্যাপী শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান। রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর থেকে শ্রীমনমহাপ্রভূর ভোগবাস অনুষ্ঠান ও ভক্তগণের মাঝে মহাপ্রসাদ বিতরণ করছেন আয়োজকবৃন্দ।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বহরপুর শ্রী শ্রী মহেশ্বরী অঙ্গনে আয়োজিত ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান তত্ত্বাবধান, পরিচালনা, পৃষ্ঠপোষকতা ও সার্বিকভাবে সহযোগীতা করেন বহরপুলর বাজার ব‍্যবসায়ী এবং অত্র এলাকার গৌর ভক্তবৃন্দ।

মহানামযজ্ঞানুষ্ঠানে যারা মহানাম সুধা পরিবেশন করবেন তাদের মধ‍্যে রয়েছে, কুষ্টিয়ার শচীনন্দন সম্প্রদায়ের সুমন চক্রবর্তী, মাদারীপুরের জয় নিতাই সম্প্রদায়ের দুলাল ঢালী,
গোপালগঞ্জের মা আনন্দময়ী সম্প্রদায়ের অমিতোষ মন্ডল, রাজবাড়ীর পাংশার শিব মন্দির সম্প্রদায়ের শ‍্যামল, খুলনার প্রেমানন্দ সম্প্রদায়ের কংকন, সাতক্ষীরার ঠাকুর গোপাল সম্প্রদায়ের শিশির সানা ও রাজবাড়ীর বহরপুরের শ্রী শ্রী মহেশ্বরী সম্প্রদায়ের স্বপনদেব ভৌমিক, সনঞ্জয় বিশ্বাস।

এবিষয়ে বহরপুর গ্রামের বিপ্লব কুমার পাল, শী শ‍্যামল কুমার দাস ও গৌরাঙ্গ পোদ্দার বলেন, দীর্ঘদিনের ঐতিহ্য বহরপুরের রাসপূজা, রাসমেলা, নামযজ্ঞ, রাধা কৃষ্ণর জন্মাষ্টমিসহ বিভিন্ন ধর্মানুষ্ঠান পালন হয়ে আসছে। সম্প্রতি করোনাকালীন সময়ে এর একটু ভাটা পড়েছিল। আবার এলাকাবাসী ও বহরপুর বাজার ব‍্যবসায়ীদের সাথে নিয়ে ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠানের আয়োজন করি হয়েছে। এবং আশা করছি সুন্দরভাবে আমাদের এই উৎসব পালিত হবে। বহরপুরের এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানে রাজবাড়ীসহ দেশের বিভিন্ন জেলা থেকে ভক্তবৃন্দের পদচারনায় মুখরিত হবে আমাদের এলাকা। আমরা বহরপুরবাসী সকলে মিলে গ্রামের এই ঐতিহ‍্যকে ধরে রাখতে আপ্রাণ চেষ্টা করছি। আমাদেরএই আয়োজনে এলাকার ভক্তগণ সার্বিকভাবে সহযোগিতা করেছে। এই আয়োজনে বাইরের ভক্তরাও অনেক বড় ভূমিকা রাখেন বলেও জানান তারা।

বহরপুর মহেশ্বরী অঙ্গন মহানাম যজ্ঞানুষ্ঠানের আয়োজক কমিটির সদস‍্যরা বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ আমাদের এলাকায় এই ধর্মানুষ্ঠান পরিচালনা করে আসছি। আমাদের এই ধর্মানুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রী কৃষ্ণ ভক্তবৃন্দ এখানে আসে এবং অতি আনন্দের সাথে অনুষ্ঠান উপভোগ করাসহ ঠাকুরের প্রসাদ গ্রহণ করে ধন‍্য হয়। এবারেও তার ব‍্যাতিক্রম হবেনা বলে আশাবাদী। বুধবার (২২ ফেব্রুয়ারি) মহাপ্রভূর ভোগরাগের মধ‍্যদিয়ে সুন্দরভাবে ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠানের সমাপন হবে বলে মনে করছি।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here