Thursday, September 19, 2024

অবৈধ বালু উত্তোলনের ব্যাপারে জিরো টলারেন্স – রাজবাড়ীতে শহর রক্ষা বাঁধ পরিদর্শন শেষে  এ কে এম এনামুল হক শামীম

রাজবাড়ী শহর রক্ষা বাঁধ পরিদর্শনে আসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ উপ মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। এ সময় গোদার বাজার ঘাট এলাকার শহর রক্ষা বাধ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

রাজবাড়ী শহর রক্ষা বাঁধ অবৈধ বালু উত্তলনের কারনে বার বার ভেঙ্গে যাচ্ছে আর এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করা হবে কিনা স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ উপ মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেন,অবৈধ বালু উত্তোলনের ব্যাপারে জিরো টলারেন্স ঘোষনা করা হয়েছে। প্রত্যেক জেলায় জেলাপ্রশাসনের অধীনে একটি করে কমিটি করা আছে।অবৈধ বালু যারাই উত্তোলন করুক না কেন এবং তারা যে মহলেরই হোক জেলা প্রশাসক তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করবেন। অবৈধ স্থাপনা ও অবৈধ বালু উত্তোলন এর ব্যাপারে পানি সম্পদ মন্ত্রনালয় ও নৌ পরিবহন মন্ত্রনালয় প্রধানমন্ত্রীর নির্দেশে গত ২-৩ বছর সাড়াশি অভিযান চালাচ্ছি। এখানে জেলা প্রশাসনের ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা আছেন ,তাদের আমি অনুরোধ করবো যদি রাজবাড়ী জেলায় অবৈধ বালু উত্তোলনের কারনে হুমকির মুখে পরে এর বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহন করার জন্য আমি জেলা প্রশাসককে নির্দেশ প্রদান করছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কাজের গুনগত মান সম্পর্কে আমাদের কোন কম্প্রোমাইজ নেই। কাজের গুনগত মান নিশ্চিত করতে হবে। ডিজাইনের পরিবর্তন এসেছে এবং নদীর গতি পথ পরিবর্তন হয়েছে।

আমাদের প্রথম কাজ হচ্ছে রাজবাড়ী শহরকে ভাঙ্গনের হাত থেকে রাজবাড়ী শহর কে রক্ষা করা। একাজ টি কিভাবে গুনগত মান নিশ্চিত করে করা যায় ,ডিজাইন বিশেষজ্ঞদের মতামত এবং প্রয়োজনে বাইরে থেকে এক্সপার্ট এনে কিভাবে রাজবাড়ী শহরকে ভাঙ্গনের কবল থেকে রক্ষা করা যায় সে বিষয়ে আমরা যা যা করা দরকার তাই করবো। এর আগে যখন গোদার বাজার শহর রক্ষা বাধের ভাঙ্গন হয়েছে আমরা সেটি দেখেছি এবং নজরে এনেছি। ঢাকায় বসে পরিকল্পনা করেছি। পানিউন্নয়ন বোর্ডের ডিজি ও রাজবাড়ীর এমপিদের সাথে আমাদের এবিষয়ে আলোচনা হয়েছে। কিভাবে ভাঙ্গন রোধে একটি টেকসই বাঁধ নির্মাণ করা যায় আমরা সে বিষয়ে সার্বিক ব্যাবস্থা গ্রহন করবো।

৯ই আগষ্ট (সোমবার) বিকেলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম রাজবাড়ী গোদার বাজার শহর রক্ষা বাঁধ পরিদর্শনে আসেন। এ সময় রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী, জেলা প্রশাসক দিলসাদ বেগম, সংরক্ষিত মহিলা আসনের এমপি সালমা চৌধুরী , এড, খোদেজা নাসরীন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী , অতিরিক্ত প্রধান প্রকৌশলী পশ্চিমাঞ্চল বাপাউবো ( ফরিদপুর অঞ্চল) আব্দুল হেকিম , নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ সহ স্থানীয় জনসাধারণ ও নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here