Thursday, September 19, 2024

ইলিশের দেখা মিলছে না পদ্মায়

  • পদ্মায় এবার দেখা মিলছে না জেলেদের কাংখিত ইলিশ মাছ। অথচ এই সময়ে ইলিশে সয়লাব থাকার কথা জেলে ও ব্যবসায়ীদের কাছে। তবে এবার দৌলতদিয়ার পদ্মা ও যমুনা নদীর অববাহিকায় কাঙ্ক্ষিত ইলিশ মাছের দেখা মিলছে না সেই সাথে দেশীয় নদীর অন্যান্য মাছের ও রয়েছে স্বল্পতা।

বাংলাদেশে অনেক অঞ্চলেই রাজবাড়ীর গোয়ালন্দ’কে পদ্মার ইলিশের জন্য চিনে থাকে। এবার পদ্মায় মিলছে না ইলিশ। জেলে ও ব্যবসায়ীদের কাছে নেই তেমন ইলিশ মাছ। অথচ নদীর স্রোতের এই সময়ে ইলিশে সয়লাব থাকার কথা জেলে ও ব্যবসায়ীদের কাছে। তবে এবার কাঙ্ক্ষিত ইলিশ ধরা পড়ছে না দৌলতদিয়ার পদ্মায়।

জেলেরা জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মায় জাল ফেলে পাওয়া গেলেও এবার ইলিশের আকাল পড়েছে। জাল ফেলেও মিলছে না ইলিশ মাছ। শনিবার (১৮ সেপ্টেম্বর ) সকালে ৭ নম্বর ফেরিঘাটে গিয়ে জেলে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

দৌলতদিয়ার পদ্মার জেলে ইয়াসিন প্রামানিক বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে মোটামুটি ভালো ইলিশ পেলেও এ বছর বর্ষা মৌসুমে সে পরিমাণ ইলিশ মাছ পাচ্ছি না , গত কয়েক বছরের তুলনায় এবার অনেকটাই কমে গেছে। এর সাথে সাথে অন্যান্য মাছ ও কমে গেছে। এক দিকে করোনার কারনে আমরা ক্ষতিগ্রস্থ অন্য দিকে নদীতে কাঙ্ক্ষিত ইলিশ সহ অন্যান্য মাছ না পাওয়া, এই রকম হলে এই লকডাউনে আমাদের মতো গরিব জেলেদের বাঁচাটাই মুশকিল হয়ে পড়েছে।

গোয়ালন্দ জেলেপল্লি ঘিরে করুন অবস্থা দেখা যায়। এ যেন মানিক বন্দ্যেপধ্যায় এর কুবের, কপিলারা সব বাস্তব চরিত্রে। অধিকাংশ বলেন নদীতে আগের মতো আর মাছ নেই। এখন অনেকেই মাছ ধরার পেশায় এসে নির্বিচারে চায়না দোয়ারী, ভেসাল, টানাজাল দিয়ে মাছ ধরে এগুলোতে ছোট ছোট মাছ রক্ষা পায়না। অবৈধ এসব জালের কারণে দেশি প্রজাতির মিঠা পানির মাছ কমে এসেছে। আমরা জেলে মানুষ বাপদাদার চৌদ্দ গুষ্টি এ-ই কাজ করেই খাই। এখন তো সংসার চলে না।

গোয়ালন্দ মাছ ব্যাবসায়ী আলাউদ্দিন জানান ,পদ্মায়তে মাছ নেই সেভাবে। আগে শ্রাবন ভাদ্র মাসে মাছে সয়লাব থাকতো বাজার এখন বাজারে তেমন মাছ যা আছে বরিশালের ইলিশ সেটাও দাম বেশি। মধ্যবিত্তের নাগালের বাইরে হওয়ায় খরিদ্দার কম।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, এখন পদ্মার পানি কমে এসেছে এবং নদীতে স্রোত আছে , সে কারণে আগামী কিছু দিনের মধ্যে ইলিশের দেখা কিছুটা হলেও মিলবে। সমুদ্র থেকে নদীতে মাছ আসতে কিছুটা সময় নেয় তাছাড়া মানব সৃষ্ট প্রতিবন্ধকতা বেড়ে যাওয়া আমাদের গোয়ালন্দের পদ্মায় ইলিশের দেখাটা কমে গেছে।

তবে দেরি করে হলেও পদ্মায় মাছ পাওয়া যাবে। তিনি আরো জানান, মাছের অভয়ারণ্য করার জন্য উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য অফিস ও জেলা প্রশাসন খুব তারাতারি একটি উদ্যোগ নিতে যাচ্ছে, প্রাথমিক ভাবে ৩টি জল মহল কে বাছাই করা হয়েছে, তারাছাও জেলেদের সচেতনা বৃদ্ধির জন্য উপজেলা মৎস্য অফিস থেকে নানান কাজ করা যাচ্ছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here