Wednesday, October 23, 2024

দৌলতদিয়া নৌরুটে চার ফেরি বিকল – পারের অপেক্ষায় হাজারো যানবাহন

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে সহস্রাধিক গাড়ির দীর্ঘ সারি। এ প্রান্তে চারটি ফেরি বিকল রয়েছে। ফলে দক্ষিণ –পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীসহ বিভিন্ন অঞ্চলের যোগাযোগের প্রধান মাধ্যম দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। এই নৌরুটে চলাচলকারী অধিকাংশ ফেরি ঘনঘন বিকল হয়ে পড়ছে। পানির গভীরতা কমে নৌ-চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচর ও নাব্য সংকট সৃষ্টি হয়েছে।

দৌলতদিয়া প্রান্তে ৭টি ফেরিঘাটের মধ্যে ২টি ফেরিঘাট বন্ধ রয়েছে দীর্ঘদিন ধরে। পাশাপাশি বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকাসহ নানা কারণে বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে দৌলতদিয়া-পাটুরিয়ার ওপর। এ কারণে এ রুটের উভয় পারে নিত্য যানজটের সৃষ্টি হচ্ছে।

শুক্রবার দুপুর দুইটা নাগাদ দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় আটকা পড়ে ছিল বাস ট্রাকসহ সহস্রাধিক বিভিন্ন যানবাহন। এদের মধ্যে পণ্যবাহী গাড়ির সংখ্যাই অধিক।

আটকেপড়া গাড়ির কারণে দৌলতদিয়া ফেরিঘাট হতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাসস্ট্যান্ড সংলগ্ন পদ্মার মোড় এলাকা পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এছাড়াও ঘাট থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড়ে আঞ্চলিক মহাসড়কের প্রায় ৩ কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে।

ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন মহাসড়কে আটকে থাকায় বাসের যাত্রী নারী ও শিশুরাসহ, অপচনশীল পণ্যবাহী ট্রাকচালক ও সংশ্লিষ্টদের সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।

ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের বহরে ২০টি ফেরির মধ্যে বর্তমানে চলাচল করছে ১৬টি ফেরি। এছাড়াও নদীতে নাব্য সংকটে বড় ফেরিগুলো মারাত্মক ঝুঁকির মুখে থাকায় নদীতে চলছে ড্রেজিং। অপরদিকে দৌলতদিয়ায় ৭টি ফেরিঘাটের মধ্যে চালু রয়েছে ৫টি ফেরিঘাট। এছাড়া বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই রুটের গাড়িগুলো আসছে দৌলতদিয়া -পাটুরিয়া ঘাটে।এতে অতিরিক্ত গাড়ির চাপ পড়ছে ঘাট দুটির ওপর।

পিকআপে চড়ে ঢাকায় যাওয়ার সময় কথা হয় সাতক্ষীরার আকাশ, ফারুক, রানা ও মোশারফের সঙ্গে। তারা জানান, আমরা ১৮ জন একসঙ্গে ইটভাটার কাজে ঢাকায় যাচ্ছি। ভাড়া কম হওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যার পর সবাই মিলে ট্রাকে উঠে পারি । দৌলতদিয়া ঘাট এলাকায় আসি রাত সাড়ে ১২টার দিকে। শুক্রবার দুপুর ২টা বাজে। কখন ফেরিতে উঠতে পারব জানি না। সারা রাত খোলা গাড়ির মধ্যে থাকতে অনেক কষ্ট করতে হয়েছে আমাদের।

বরিশাল থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রাকচালক সলিম মিয়া বলেন, দুই দিন আগে বুধবার গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পড়ি। শুক্রবার সকালে সেখান থেকে ঘাটে আসি। কিন্তু এখানেও লম্বা লাইন। জানি না এখানে আবার কয়দিন অপেক্ষা করতে হয়। আর এই রাস্তার মধ্যেই আমাদের খেয়ে না খেয়ে থাকতে হচ্ছে। কি যে কষ্টে আছি আপনাদের বুঝিয়ে বলতে পারবো না।

এ প্রসঙ্গে বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, এ নৌরুটে ২০টি ফেরির মধ্যে ১৬টি ফেরি চলাচল করছে। বন্ধ থাকা ৪টি ফেরির মধ্যে ১টি পাটুরিয়া ঘাটে কাত হয়ে ডুবে আছে এবং অন্য ৩টি মেরামতের জন্য কারখানায় রয়েছে। এছাড়া নদীতে নাব্য সংকট, ঘাট স্বল্পতা ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের অতিরিক্ত গাড়ির চাপ পড়েছে। এ কারণে এ নৌরুটে যানবাহনের দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here