Friday, September 20, 2024

ভাঙ্গন কবলিত শহর রক্ষা বাধ এলাকা পরিদর্শন করলেন ডিসি- দিলসাদ বেগম 

রাজবাড়ীর শহর রক্ষা বাধের সম্প্রতি ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম। ২৮শে জুলাই( বুধবার) বিকেলে  রাজবাড়ী গোদার বাজার পদ্মা নদীর পাড়ে শহর রক্ষা বাধ পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী পশ্চিমাঞ্চল বাপাউবো ( ফরিদপুর অঞ্চল) আব্দুল হেকিম। এ সময় অন্যান্যদের মধ্যে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী আব্দুল আহাদ , রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের  অন্যান্য কর্মকর্তা, শহর রক্ষা বাধ প্রকল্পের ঠিকাদারের কর্মকর্তা স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ ।

পরিদর্শন শেষে জেলা প্রশাসক দিলসাদ বেগম সাংবাদিকদের  জানান, গোদার বাজার  এলাকায় দুটি যায়গায় ভাঙ্গন শুরু হয়েছে, এর মধ্যে একটি যায়গায় বেশ ভাঙ্গন দেখা দিয়েছে যা আমাদের রাজবাড়ী শহ রক্ষা বাধ এর খুব কাছাকাছি চলে এসেছে। পানি উন্নয়য় বোর্ডের প্রধান প্রকৌশলীর সাথে কথা হয়েছে। তিনি জানিয়েছেন শহর রক্ষা বাধের কাছে যে ভাঙ্গন দেখা দিয়েছে সেখানে তারা দুদিনের মধ্যে খুব দ্রুত কাজ করবেন,যাতে ভাঙ্গন আর সামনের দিকে অগ্রসর না হয়। নদীর পানির মূল স্রোত তা এখানে যেন আঘাত না হানে ,স্রোতের গতী যেন বিপরীত দিকে ঘুরিয়ে দিতে পারেন সে জন্য তারা কাজ করবেন বলে জানিয়েছেন। আমাদের রাজবাড়ী শহর রক্ষার্থে পানি উন্নয়ন বোর্ড যেমন কাজ করে যাচ্ছে আমরাও মন্ত্রনালয়ে চিঠি লখে জানাবো শহর রক্ষা বাধের সার্বিক বিষয়। যেন দ্রুত শহর রক্ষা বাধ রক্ষায় কার্যক্রম আরো বেগবান হয়।

এ সময় অতিরিক্ত প্রধান প্রকৌশলী পশ্চিমাঞ্চল বাপাউবো ( ফরিদপুর অঞ্চল) আব্দুল হেকিম জানান, আমরা যে ডিজাইন করে কাজটি শুরু করেছি সেটা ছিলো ২২ মিটার। কিন্তু এখন এসে দেখালাম এটা বেড়ে হটাত মাইনাস ২৮ ,তার মানে ৬ মিটার বেড়ে গেছে। গত সেকশন নেওয়ার পরে আমরা এটা বুঝতে পারি। বর্তমান পানি বৃদ্ধি ও প্রবল স্রোত । এ স্রোতের কারনে এ ভাঙ্গন দেখা গেছে। তবে যেভাবেই হোক অতি দ্রুত এ সমস্যা সমাধানের জন্য কাজ করছি। আর যেন না ভাঙ্গে সে জন্য যথাসাধ্য চেষ্ঠা করে কাজ করে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত  ২৭শে জুলাই মঙ্গলবার সন্ধ্যার পর গোদার বাজার ইট ভাটা এলাকার পাশে প্রায় ৭ মিটার  পাশেই ৪৫ মিটার ভাঙ্গন দেখা গেছে। নদীর পাড় রক্ষায় আরসিসি ব্লকের কাজ শেষ হয়েছে প্রায় ২মাস আগেই। এবার ভাঙ্গনে শহর রক্ষা বাধের নদীর পাড় রক্ষায়  আরসিসি ব্লক পানিতে বিলীন হয়ে যায়। এর আগে গত ১৬ই জুলাই আধা কিলোমিটার দূরে পাড় রক্ষা বাধের ৩০ মিটার এলাকা ভেঙ্গে যায়। ৩৭৬ কোটি টাকা ব্যায়ে ২০১৮ সালে শহর রক্ষা বাধ এর কাজ শুরু হয়ে এ বছরের ৩১শে মে শেষ হওয়ার দুই মাসের মাথায় ফের এ ভাঙ্গনের কারনে বিষয়টি সচেতন মহলের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে ।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here