Wednesday, October 23, 2024

মুরগীর খামার অপসারণে গোয়ালন্দে মানববন্ধন

  • পরিবেশ দুষন হচ্ছে এলাকায় বসবাসরত কয়েকশো মানুষ খেতে ও ঘুমাতে পারছে বিশ্রী গন্ধে। মুরগির ফার্মের এই দুর্গন্ধ থেকে বাঁচতে শেষ পর্যন্ত মানববন্ধন করেছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের বাসিন্দারা।

সোমবার (৮ নভেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলার উজানচর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের রায়ের পাড়ায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয় ।
এ সময় তাদের হাতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড ছিল। যার মাধ্যমে তারা পরিবেশ দূষণ,তাদের দূর্দশা এবং ওই এলাকা হতে মুরগির ফার্মটি অপসারণের দাবি জানান।
স্হানীয় ভুক্তভোগী সোহরাব হোসেন, শিউলি আক্তার,সালাহ উদ্দিন আহমেদ, খলিলুর রহমানসহ কয়েকজন জানান, ৯ মাস আগে স্হানীয় আওয়াল শেখ নামের এক যুবক গরুর খামার করার কথা বলে জোনাকি রায়ের পাড়ায় একটি খামার তৈরি করেন।কিন্তু সেখানে গরু পালনের পরিবর্তে কিছুদিন পর তিনি মুরগি পালন শুরু করেন। আমরা গ্রামবাসী বাঁধা দিলেও তাতে তিনি কর্নপাত করেননি।
এদিকে ঘনবসতি এলাকায় এভাবে মুরগির ফার্ম গড়ে তোলায় ফার্মের দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েন এলাকাবাসী। তারা প্রতিকার চেয়ে গোয়ালন্দ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ রফিকুল ইসলামের নিকট আবেদন করেন।
সহকারী কমিশনার ইতোমধ্যে সেখানে দুই দফা অভিযান চালিয়ে যথাক্রমে ১০ হাজার ও ৫ হাজার টাকা জরিমানা করেন।

তারা বলেন, ফার্মটি এখনো যথারীতি চলছে।আমরা এটা বন্ধ করে দেয়ার দাবি জানাচ্ছি। কিন্তু প্রশাসন সে ব্যবস্থা না করায় আমরা আজকে এ মানববন্ধন করছি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম জানান, এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে ওই ফার্মের মালিককে দুই দফা জরিমানা করা হয়েছে। ফার্মটির জন্য পরিবেশ অধিদপ্তরের কোন অনুমোদন নেই। যে কারনে ফার্মটি ওই স্হান হতে অপসারনের জন্য মালিককে চলতি মাসের ২৬ তারিখ পর্যন্ত সময় দেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে অপসারণ না করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here