Tuesday, September 17, 2024

রাজবাড়ীতে নাটক ’অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ্য

রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমীতে ২৭শে আগস্ট(শুক্রবার) সন্ধ্যায় নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ্য হয়েছে। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতীর জনককে যে নির্মম ভাবে হত্যা করা হয়েছিলো।সে ঘটনার পেক্ষাপটে নাটক ‘ অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ্য করা হয়।
‘অভিশপ্ত আগস্ট’ নাটকের পরিকল্পনা ,গবেষণা ও তথ্য সংকলনে ছিলেন ঢাকা রেঞ্জের ডি আইজি হাবিবুর রহনান। এ নাটকের নাট্যকার ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক মোঃ জাহিদুর রহমান। আর নাটকটিতে অভিনয় করেছেন পুলিশ সদস্যগণ ।
প্রায় এক ঘন্টার এ নাটকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব ইতিহাসের ঘৃণ্যতম বর্বরতায় স্বপরিবারে হত্যা করা হয়েছিলো ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট কাক ডাকা ভোরে। সে হত্যা কান্ডের করুন আলেখ্য এবং পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটিতে।

রাজবাড়ীতে নাটক’অভিশপ্ত আগস্ট’মঞ্চস্থ্য

বিশেষ করে ইতিহাসের খলনায়ক মোশতাকের সাথে ঘাতক চক্রের সক্রিয় সদস্য মেজর ফারুখ, মেজর রশীদ সহ পর্দার আড়ালে থাকা মাষ্টার প্লানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা এবং ক্ষমতা দখলের নীল নকশা তৈরী এবং সেই ষড়যন্ত্রে সম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা এ নাটকে এখানে উঠে এসেছে। সেই সাথে উঠে এসেছে আর দশটা সাধারণ দিনের মতই হত্যা কান্ডের পূর্ব পর্যন্ত ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের কর্মব্যাস্ততার চিত্র । যেটা দেখে বোঝারই উপায় ছিলনা কিছুক্ষন পরেই বাঙ্গালী জাতির প্রেরণার উতস এ বাড়ী হয়ে উঠবে এক বিভৎসইএক মৃত্যুপুরী ।

রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে নাটকটি মঞ্চস্থ্য হওয়ার পূর্বে রাজবাড়ী জেলা পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান নাটক ‘ অভিশপ্ত আগস্ট’ এর পটভূমি ও প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।
নাটক শেষে রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী, রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আঃ জব্বার নাটকের প্রেক্ষাপট নিয়ে অনুভূতি প্রকাশ করেন।
এ সময় রাজবাড়ী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাউদ্দীন(অপরাধ ও প্রশাসন), পৌরসভার মেয়র, ৫ উপজেলার চেয়ারম্যনগণ, ৫ থানার ওসি সহ জেলা পুলিশের অন্যান্য সদস্যগণ সহ উপস্থিত দর্শকেরা নাটক ‘অভিশপ্ত আগস্ট’ দেখেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here