Sunday, May 19, 2024

ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন সজীব ওয়াজেদ জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সজীব ওয়াজেদ জয় তার ভ্যারিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে ‘মুজিব- মাই ফাদার’ শিরোনামের একটি অ্যানিমেটেড চলচ্চিত্রের কিছু অংশ প্রকাশ করেন। এতে তিনি দেশের মানুষের মাতৃভাষা রক্ষার আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকার ওপর আলোকপাত করেন ।

আইসিটি বিভাগের তত্ত্বাবধানে নির্মিত অ্যানিমেটেড চলচ্চিত্রে ঐতিহাসিক ভাষা আন্দোলনে জাতির পিতার ক্যারিশম্যাটিক নেতৃত্ব এবং তিনি যেভাবে পশ্চিম পাকিস্তানের ক্রোধের শিকার হয়েছেন সে বিষয়টি তুলে ধরা হয়েছে।

চলচ্চিত্রটিতে উঠে এসেছে, ‘ভাষা আন্দোলনের দিনগুলো কেমন ছিল? তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান কীভাবে ছাত্রদের সংগ্রামের জন্য সংগঠিত করেছিলেন? কেন তাকে ১৯৪৯ থেকে ১৯৫২ সাল পর্যন্ত পুরো তিন বছর কারারুদ্ধ করা হয়েছিল এবং এসব প্রশ্নের উত্তর।

‘উর্দুই সমগ্র পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে,’ এই ঘোষণর প্রতিবাদে সেদিন ঢাকা কেমন উত্তাল হয়েছিল, এ সিদ্ধান্তের ফলে কোটি কোটি বাংলাভাষীদের কীভাবে অবহেলা করা হয়েছিল; চলচ্চিত্রটিতে ভাষা আন্দোলনের সেই জ্বলন্ত ঐতিহাসিক মুহূর্তগুলোকে পুননির্মাণ করা হয়েছে। জয় ভাষা শহীদদের সর্বোচ্চ আত্মত্যাগকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here