Thursday, September 19, 2024

ছেলেকে কম্পিউটার আর মেয়েকে সেলাই মেশিন কিনে দেওয়া চিন্তা থেকে অভিভাবকদের বেড়িয়ে আসতে হবে-  ডিসি দিলসাদ বেগম

  • বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়েদের জন্য যে সুজোগ সুবিধা দিচ্ছেন ,এত ভালো সময় মেয়েদের জন্য আর কোন দিন ই আসবে না। তাই ছেলেদের সাথে মেয়েদের সম অধিকার দিয়ে এগিয়ে আনতে হবে।এ সময় তিনি আরো বলেন ছেলেকে কম্পিউটার কিনে দেওয়া আর মেয়েকে সেলাই মেশিন কিনে দেওয়া চিন্তা থেকে আমাদের অভিভাবকদের বেড়িয়ে আসতে হবে।’

‘আমরা কন্যা শিশু-প্রযুক্তিতে সমৃদ্ধ হবো ডিজিটাল বাংলাদেশ গড়বো’ এ প্রতিপাদ্য কে সামনে রেখে ৩০শে সেপ্টেম্বর সকালে রাজবাড়ী অফিসারস ক্লাবে জেলা প্রশাসন ও মহিলা বিষোয়ক অধিদফতরের আয়োজনে  জাতিয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন ছেলেদের জন্য কম্পিউটার কিনে দেওয়া আর মেয়েদের জন্য সেলাই মেশিন,এ ধারণা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে।সুজোগের সমতা মেয়েদের ক্ষেত্রেও আসতে হবে। সুজোগের সমতা যেন মেয়েরাও পায়। আমারা দেখেছি যদি পরিবারের একটু সামর্থ্য কম থাকে সে পরিবারের ছেলেটা যায় উচ্চ শিক্ষায়। মেয়েরা যায় না। ছেলেরা সাইন্স এ পড়ে ,ছেলের জন্য প্রাইভেট টিচার থাকে আর মেয়েদেরকে আর্টস এ পড়ানো হয়। এটা আর কত দিন আমাদের বোঝা দরকার । আমরা এটা বলছি যে মেয়েরা মা বাবার বুড়ো বয়সে খোজখবর নিবে। কিন্তু মেয়েটি যদি সামর্থহীন হয় আত্ন নির্ভরশীল না হয় তা হলে সে আমাদের বুড়ো বয়সে কিভাবে দেখবে। আমাদের মেয়েরা যে এ সুজোগ সুবিধা পায় না এ জন্য কিন্তু বাবা রা যে দায়ী তা-ই নয় ,আমাদের মায়েরাও কিন্ত শক্ত করে বলিনা যে আমাদের ছেলেটা যেখানে যাবে আমাদের মেয়েটাও সেখানে যাবে।আমার মেয়েটাও ভালো যায়গায় যাবে,মেয়েটাও শক্ত শক্ত পড়াগুলো পড়বে,আমার মেয়েটাও একদিন লেখাপড়া শিখে প্লেন চালাতে পারবে। আমরা যেন মেয়েটাকেও সে স্বপ্ন দেখাতে চাই। আমাদের দেশের বর্তমান প্রধান মন্ত্রীর সময় মেয়েদের জন্য আমি বিশ্বাস করি আর কোনদিন ই আসবেনা।  আজকে একটা মেয়ে যেখানে যেতে চায় যে পরিবেশে যেতে চায় সে পরিবেশ টা আমাদের দেশে আছে। আমরা  যেন আমাদের মেয়েটাকে সে পরিবেশ টা দেই, মেয়েটাকে যেন ছোটবেলা থেকে পা শক্ত করার স্বপ্ন দেখাই।

আর বাল্যবিবাহ যেন কোন দিনই না হয় আর মানষিকভাবে শক্ত সামর্থ্য না হওয়ার আগে যেন মা’না হই। আর ছেলেদের কে কম্পিউটার আর মেয়েদের সেলাই মেশিন কিনে দেওয়ার মন মানষিকতা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। আর আমাদের মেয়েদের কেও উচ্চ স্বপ্ন দেখতে হবে। ‘

অতিরিক্ত জেলা প্রশাসক মোঃমাবুর রহমান শেখ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পুলিশ সুপারের প্রতিনিধি  অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল) মাঈন উদ্দীন চৌধুরী।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনার উপ পরিচালক গোলাম মোঃ আযম,  সফল নারী কল্যান সংস্থার সভা নেত্রী রাবেয়া পারভীন, বেসরকারি এনজিও রাস এর নির্বাহী পরিচালক লুতফর রহমান লাবু প্রমুখ। এ সময় এর আগে কন্যা শিশু দিবস -২১ উদযাপন উপলক্ষে স্লাইড প্রদর্শন করেন রাজবাড়ী মহিলা বিষয়ক অধিদফতরের উপ পরিচালক মোঃ আজমীর হোসেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here