Wednesday, February 8, 2023

অসহায় পরিবারের পাশে সামাজিক সংগঠন We Are Bangladesh

উজ্জল হোসেন, পাংশা(রাজবাড়ী) : রাজবাড়ীর পাংশা উপজেলার কলিমহর ইউপির সাজুরিয়া গ্রামের বাসিন্দা মোঃ রেজাউল করিম তার পরিবারে ৬ জন সদস্যর মধ্যে ৩ জন‌ই প্রতিবন্ধী। ছিলনা থাকার ঘর যাই বা ছিল একটু বৃষ্টি হলেই ঘর দিয়ে ঝড়তো পানি। দুঃখ ও কষ্টে মাঝে জীবনযাপন করছিলেন এই পরিবারটি। এই অসহায় পরিবারের কথা জানতে পেরে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন We Are Bangladesh (WAB) নামের একটি ফেসবুক সামাজিক সংগঠন। এই সংগঠনের পক্ষ থেকে পরিবারের উপার্জন ক্ষম ব্যক্তিকে একটা নতুন অটোভ্যান,শিশু প্রতিবন্ধী মিথিলার জন্য একটি হুইলচেয়ার,থাকার জন্য একটা ঘর নির্মান করে দিয়েছেন এই মানবিক সংগঠনটি। শুক্রবার (২৯জুলাই) সকালে ওয়াবের এডমিন র্যাব কর্মকর্তা কবিরুল সাগর এই অসহায় পরিবারকে অটোভ্যান,হুইলচেয়ার ও ঘর বুঝিয়ে দেন। এসময় মোঃ রেজাউল করিম বলেন, আমার পরিবারে ৬ জন সদস্য তার মধ্যে ৩ জনই প্রতিবন্ধী। ছিলনা থাকার ঘর খুবই অসহায় জীবনযাপন করতে হতো আমাদের। We Are Bangladesh নামের একটি ফেসবুক সামাজিক সংগঠন আমার ও আমার পরিবারের পাশে এসে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তাদের পক্ষ থেকে আমাকে অটোভ্যান, থাকার ঘর ও আমার ছোট প্রতিবন্ধী মেয়ের জন্য হুইলচেয়ার উপহার দিয়েছে। এখন থেকে আমি এবং আমার পরিবার সুন্দর ভাবে চলতে পারবো। যারা আমার এবং আমার পরিবারের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তাদের প্রতি রইল দোয়া ও ভালোবাসা। এ সময় ওয়াবের এডমিন কবিরুল সাগর জানান, We Are Bangladesh (WAB) বাংলাদেশের সবচেয়ে বড় ফেসবুক ভিত্তিক অরাজনৈতিক ও সামাজিক সংগঠন।

এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার বিতরন ও কর্মসংস্থান, ভিক্ষুকদের পূর্নবাসন, মসজিদ/মাদ্রাসা/এতিমখানা সংস্কার, আইনগত পরামর্শ প্রদান, রক্ত সংগ্রহ, অসহায়দের মাঝে খাবার বিতরণসহ নানাবিধ সামাজিক কাজ করে থাকি। আমরা এই সামাজিক ও মানবিক কাজ মৃত্যুর আগ পর্যন্ত করে যাবো। এরই অংশ হিসেবে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার সাজুরিয়া গ্রামে একটি পরিবারের সন্ধান পাই আমি। জানতে পারি এই পরিবারের ছয় জন সদস্যের মধ্যে তিনজনই প্রতিবন্ধী। পরে ওয়াব গ্রুপের মাধ্যমে তাদের কর্মসংস্থানের দায়িত্ব নেই। পরিবারের উপার্জন ক্ষম ব্যক্তিকে একটা নতুন অটোভ্যান, উনার প্রতিবন্ধী মেয়ের জন্য হুইলচেয়ার ও থাকার জন্য একটা ঘর নির্মান করে দেয়া হয়।

এ প্রসঙ্গে ওয়াবের প্রতিষ্ঠাতা এসএস আকবর জানান, ০৬ জনের পরিবারের ০৩ জন প্রতিবন্ধী এমন পরিবারকে পরিপূর্নভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। এই পরিবারকে একটা অটোভ্যান, একটা থাকার ঘর, একটা সেলাই মেশিন ও একটা হুইলচেয়ার উপহার প্রদান করে আলোর পথে আনতে পেরেছি বলে আমরা আনন্দিত।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here