Monday, February 6, 2023

আজ পবিত্র আশুরা

নেহাল আহমেদ।রাজবাড়ী: আল্লাহর রহমত ও ক্ষমার আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা,নামাজ,দান-খয়রাত,জিকির-আজকারের মধ্য দিয়ে দিনটি পালন করবেন।এ উপলক্ষে রাজবাড়ী এন্জুমান ই কাদেরীয়া নগ্ন পায়ে একটি বৃহৎ শোক মিছিল বের করে।তাছাড়া গড়পাড়া সহ অন্যন্য সম্প্রদায়ের সহ প্রতিটি পাড়া মহল্লায় সিন্নি রান্না করছে।
গত বছর করোনা পরিস্থিতির কারণে এই দিবসটি উপলক্ষে শিয়া সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিলের ওপর নিষেধাজ্ঞা থাকলেও এবার নেই।
আজ ১০ই মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিমবিশ্বে। এদিন সরকারি ছুটি।
ইসলামি পরিভাষায়, মহররমের ১০ তারিখকে ‘আশুরা’ বলে। সৃষ্টির শুরু থেকে এ দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে।
হিজরি ৬১ সনের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ মহররম ইরাকের কুফা নগরের অদূরে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে সঙ্গী-সাথিসহ নির্মমভাবে শহীদ হন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হুসাইন (রা.)। অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ইমাম হুসাইন (রা.)-এর আত্মত্যাগের এই ঘটনা ইসলামের ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। এদিন মুসলমানরা ইবাদত বন্দেগির মাধ্যমে দিবসটি পালন করবেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here