Sunday, February 5, 2023

আজ মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মবার্ষিকী

নেহাল আহমেদ, রাজবাড়ী: মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী থানার লাহিনীপাড়া গ্রামে সম্ভ্রান্ত সৈদয় পরিবারে তাঁর জন্ম।

‘মীর’ উপাধি প্রাপ্ত হয়েছিলেন তাঁর পূবর্পুরুষ থেকে।পিতাঃ- মীর মোয়াজ্জম হোসেন। মীর সাহেবের পৈতৃক নিবাস রাজবাড়ী জেলার পদমদী গ্রামে।মীর মোয়াজ্জম হোসেন ছিলেন লাহিনীপাড়ার নিকটবতী সাঁওতা গ্রামের জমিদার তার পিতা মীর এবরাহিম হোসেন সাঁওতার তৎকালীন জমিদার আনার খাতুনের কাছ থেকে জমিদারী লাভ করেন”।প্রথম বাঙ্গালী মুসলিম উপন্যাসিক ও নাট্যকার এবং জীবন চরিত রচয়িতা করেছেন। ১৮৭৫ খ্রীঃ প্রহসনখানিক বাংলা সাহিত্যে মুসলমান কর্তৃক সম্পূণ গদ্যে রচিত প্রথম গ্রহসন।মুসলমানদের মধ্যে বাংলা ভাষার প্রথম সাহিত্য পত্রিকা সম্পাদনার গৌরবও তাঁরই প্রাপ্য।

মাত্র আঠার বছরে বয়সে তারঁ পিতৃবন্ধুর কন্যা আজিজুন্নেসার সাথে বিয়ে হয়।১৯১২ সালে দেলদুয়ার এস্টেটে ম্যানেজার থাকাকালেই মীর মশাররফ হোসেন পরলোকগমন করেন। তাকে পদমদীতে দাফন করা হয়।মীর মশাররফ হোসের এর রচিত গ্রন্থঃ-এই অনন্য প্রতিবান গদ্য শিল্পীর গ্রন্থসংখ্যা সবশেষ তথ্য অনুযায়ী চল্লিশ।অজ্ঞাত রচনা থাকতে পারে, যা এখনো আলোচিত হয়নি।মীর মশাররফের জন্মবার্ষিকীতে বাংলা একাডেমি, উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, মীর মশাররফ হোসেন কলেজসহ স্থানীয় বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠন পদমদীতে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবে। এ ছাড়া মিলাদ মাহফিল ও আলোচনাসভা হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here