Thursday, April 18, 2024

আর মাত্র কয়েক দিন বাকী আছে দূর্গাপূজা, প্রতিমাকে রং তুলি তে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা

মোজাম্মেল হক লালটু, গোয়ালন্দ: রাজবাড়ীর গোয়ালন্দে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। তারা রাত দিন পরিশ্রম করে তাদের নিপুন হাতে আপন মনে তৈরী করছে দেবী দূর্গাকে। মনের মাধুরী মেশানো কারু কাজে ফুটিয়ে তুলছেন মন্ডপ গুলো।আর মাত্র কয়েক দিন বাকী আছে দূর্গাপূজার, প্রতিমাকে রং তুলিতে ব্যস্ত সময় পার করছে মৎশিল্পীরা।

জানাগেছে, এই উপজেলায় মোট ২৩ টি পূজা মন্ডপ তৈরী হবে। একই দিনে একই সাথে আসছে ২০ অক্টোবর রোজ শুক্রবার ৪ঠা কার্ত্তিক থেকে দূর্গা পূজা শুরু হয়ে ৫ দিন চলবে দশমীতে দূর্গা পূজার সমপ্ত হবে।

সরেজমিন ঘুরে দেখাগেছে. উপজেলার বিভিন্ন মন্দিরে মৃৎশিল্পীদের নিপুন হাতে চলছে প্রতিমার তৈরীর নিখুঁত কাজ। নিখুঁত ভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দেবী দূর্গাকে। আবার কোন কোন মন্ডপে চলছে কাঠামো তৈরীর কাজ কোনটায় আবার মাটির কাজ চলছে।অধিকাংশ মন্দিরে প্রতিমার তৈরীর কাঠামো ও মাটির কাজ শেষ পর্যায়ে এখন চলবে রঙের কাজ।

মৃৎশিল্প অমল দাস বলেন, আমরা তিনজন লোক আজ দু মাস ধরে প্রতিমার কাজ করছি। এবছর ১৬ টা প্রতিমা তৈরী করেছি এখন শুধু রং করছি। আরো ৮ টি প্রতিমা রং করতে বাকি রয়েছে।
। প্রতিমা তৈরীতে যা ব্যবহার করে থাকি বাশঁ লোহা মাটি খর গুরা ভুসি ইত্যাদি।

দৌলতদিয়া পূজামণ্ডপের সভাপতি শ্রী রণজিৎ কুমার বলেন, আমি আজ ২৫ বছর যাবৎ সম্মানের সাথে এই পূজামণ্ডপের সভাপতির দায়িত্ব পালন করে যাচ্ছি। প্রতি বছরের ন্যায় এবারও আমাদের পূজামন্ডপের প্রতিমা গুলো উপজেলার সব পূজামণ্ডপে চেয়ে বেশি সুন্দর ও ভালো হবে আশা করছি। আমি যত দিন বাঁচবো সম্মানের সাথে সবার দেওয়া দায়িত্ব সঠিক ভাবে পালন করিবো।

গোয়ালন্দ ঘাট থানা’র অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুদার বলেন, বিশেষ করে জাতীয় নিবার্চনের সামনে আসছে দূর্গা পূজা।পূজা উপলক্ষে আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশেরপক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে। যে কোন ধরনের বিশৃঙ্খলা মোকাবেলা করা হবে। যাতে করে সনাতন ধমাবম্বীদের ধর্মীয় উৎসব পালনের সহযোগিতা করা হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here