Monday, February 6, 2023

ইরান নতুন পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে

তেহরান, ৪ ডিসেম্বর, ২০২২ : ইরান দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খুজেস্তানে একটি নতুন পারমাণবিক কেন্দ্র নির্মাণ শুরু করেছে। দেশটির পরমাণু শক্তি সংস্থা শনিবার এ কথা জানিয়েছে।
ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি এক টেলিভিশন বক্তব্যে জানান, খুজেস্তানের সদেগান জেলায় ৩০০ মেগাওয়াট কারুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু হয়েছে।

তিনি বলেন, প্ল্যান্টটি নির্মাণে সাত বছরে সময় লাগবে এবং ১.৫ বিলিয়ন থেকে ২ বিলিয়ন খরচ হবে।
ইসলামি বলেন, পাওয়ার প্ল্যান্টটি ‘প্রথম একটি ফরাসি কোম্পানি মাধমে নির্মাণ করার কথা ছিল।’ কিন্তু ফার্মটি ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর তার ‘প্রতিশ্রুতি’ থেকে পিছিয়ে যায়।

‘পরবর্তীতে, অন্যান্য দেশগুলি নিষেধাজ্ঞার কারণে ইরান ইসলামিক প্রজাতন্ত্রের সাথে সহযোগিতা এড়িয়ে যায়।’
ইরানের পরমাণু বোমা তৈরি ঠেকাতে ২০১৫ সালে সম্পাদিত যুগান্তকারী পরমাণু চুক্তির অধীনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৩.৬৭ শতাংশে সীমাবদ্ধ করতে সম্মত হওয়ায় ইরান তার ফোরডো পারমাণবিক প্ল্যান্ট নিষ্কিৃয় করে রাখে।

কিন্তু চুক্তিটি ২০১৮ সালে ভেঙ্গে যায়, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনকে চুক্তি থেকে প্রত্যাহার করেন এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনরায় আরোপ করে।
ইরান তার ফোরডো প্ল্যান্ট পুনরায় চালু করেছে এবং গত মাসে বলেছে, তারা সেখানে ৬০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন শুরু করেছে।

ইরান বুশেহরে একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা করে, এটি ১,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে।
২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য ২০২১ সালের এপ্রিল মাসে আলোচনা শুরু হয়েছিল, কিন্তু ইরান এবং চুক্তির অন্যান্য পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে সাম্প্রতিক মাসগুলিতে তা স্থগিত হয়ে গেছে।

সূত্রঃ (বাসস ডেস্ক)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here