Monday, March 4, 2024

গোয়ালন্দে বঙ্গবন্ধু ১০০ ধানের বাম্পার ফলন,কৃষকের চোখে মুখে সোনালী স্বপ্ন

মোজাম্মেলহক লালটু, গোয়ালন্দ:  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট বঙ্গবন্ধু ধান১০০ অবমুক্ত করেন। তারি ধারাবাহিকতায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার চর অঞ্চলের বিভিন্ন এলাকায় বঙ্গবন্ধু ধান ১০০ জাতের বাম্পার ফলন হয়েছে।

সরেজমিন ঘুরে জানা গেছে, বঙ্গবন্ধু ধান ১০০ একটি উচ্চ ফলনশীল উফশী জাতের ধান। এই ধানে কোন রোগ বালাই নেই। ধানের ফলন বেশ ভাল।সোনালী ধানে ভরে গেছে কৃষকের মাঠ। তাদের চোখে মুখে ফুটে উঠেছে সোনালী স্বপ্ন। বঙ্গবন্ধু ১০০জাতের ধান প্রতি বিঘা জমিতে ২৪ থেকে ২৫ মণ করে হয়ে থাকে। এ জাতের ধান আবাদে খরচ কম লাভ বেশি। বঙ্গবন্ধু ১০০ জাতের ধান বীজ তলা থেকে শুরু করে মাত্র ১৪৫ থেকে ১৪৮ দিনে ঘরে উঠে। সে কারনে বঙ্গবন্ধু ধান ১০০ জাতের ব্যাপক চাহিদা রয়েছেএই অঞ্চলের কৃষকদের কাছে। চর অঞ্চলের কৃষক হুমায়ূন বলেন, আমি উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে ৬ বিঘা জমিতে বঙ্গবন্ধু ১০০ ধান আবাদ করেছি। ৩ বিঘা জমির ধান কর্তন করে ঘরে তুলেছি।আরো তিন বিঘা জমির ধান কর্তন কাজ চলছে। এতে ধান পেয়েছি প্রায় বিঘা প্রতি ২৫ মন করে। ভালো ফলন হওয়ায় অন্য কৃষকেরাও এই ধানের চাষে আগ্রহ দেখাচ্ছে। আমি আগামী বছরে আরও বেশি করে এই ধানের আবাদ করবো। আরোক কৃষক জুলহাস সরদার বলেন, আমি এ বছরে প্রথম দুই বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান ১০০ আবাদ করেছি। এ জাতের ধান মাত্র ১৪৫ থেকে১৪৮ দিনেই ঘরে তুলা যায়। বঙ্গবন্ধু ধান ১০০ অনেক ভাল ফলন হয়েছে।এ ধান বিঘা প্রতি২৫ মণ করে হয়ে থাকে। এ জাতের ধান আগামীতে আরো বেশি আবাদ করবো। আমাদের অঞ্চলের কৃষকদের দিনে দিনে বঙ্গবন্ধু ১০০ জাতের ধান আবাদের আগ্রহ বাড়ছে।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকনুজামান বলেন, এ বছরে এই উপজেলায় ৫ শত ৩০ বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান ১০০ আবাদ হয়েছে। এই ধান বীজ তলা থেকে শুরু করে ১৪৫ থেকে ১৪৮ দিনে ঘরে তুলা যায়। বঙ্গবন্ধু ধান ১০০ অনেক ভালো হয়েছে। এজাতের ধান বিঘা প্রতি ২৫ মণ করে হয়ে থাকে। এই অঞ্চলের কৃষকদের ব্যাপক চাহিদা রয়েছে বঙ্গবন্ধু ১০০ ধান চাষে ।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here