Tuesday, February 7, 2023

গোয়ালন্দ হাসপাতালে সিজার অপারেশনে জন্ম প্রথম শিশু শাহাদাৎ হোসেন রাসেল

মোজাম্মেলহক, গোয়ালন্দ: দীর্ঘ ১২ বছর পর সিজারিয়ান সেকশন শুরু হল রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এই দীর্ঘ সময়ে এখানে কোন সিজার অপারেশন হয়নি।

জেলা সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন এর সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে এবং ডা. সৈয়দ মোঃ আমিরুল হক ,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, গোয়ালন্দ, রাজবাড়ীর নেতৃত্বে এই সিজার অপারেশন করা হয়।
আজ সোমবার (১৫ আগষ্ট) দুপুর ১.৩০ মিনিটের সময় মাতা শারমিন আক্তার ও পিতা আমানত মোল্লার একটি ছেলে সন্তানের জন্ম হয়। আজ বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ও শিশু রাসেলের সঙ্গে নামের মিল রেখে নাম রাখা হয় শাহাদাৎ হোসেন রাসেল। নামটি রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।মা ও শিশু উভয়েই সুস্থ আছেন।
স্থানীয়রা জানায়, কোন প্রসূতি মায়ের অবস্থায় অবনতি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে আমাদের জেলা শহর যাওয়া ছাড়া বিকল্প কোন উপায় ছিল না। বর্তমানে আমাদের হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় কোন প্রকার ঝামেলা ছাড়াই সিজারিয়ান সেবা আমাদের হাসপাতালে পাওয়া যাবে। এ ব্যবস্থা আরও বেগবান করতে ও মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সিজার সেবায় সুযোগ-সুবিধা বাড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

স্বাস্থ্য কর্মকর্তা আরও জানান, উপজেলা পর্যায়ে প্রসূতি মায়েদের জন্য সিজারিয়ান অপারেশনের ব্যবস্থা খুবই সীমিত। তাছাড়া এখান থেকে জেলা সদর হাসপাতালের দূরত্ব ও অনেক। বিভিন্ন প্রতিবন্ধকতা থাকার পরেও যে, আমরা চালু করতে পেরেছি সেটাই আমাদের কাছে আনন্দের ব্যাপার। এই সেবা চলমান রাখতে আমি আমার জায়গা থেকে কাজ করে যাব।

অপারেশন টিমে ছিলেন ডা. তৃপ্তি সরকার , জুনি. কনসালটেন্ট (গাইনি এন্ড অবস), ডা. প্রদীপ কান্তি পাল, জুনি. কনসালটেন্ট (এনেস্থেসিয়া), ডা. নাজনীন নাহার নীরা, সহকারী সার্জন, সিনিয়র স্টাফ নার্স হোসনে আরা। সহযোগিতায় ছিলেন অন্যান্য মেডিকেল অফিসারগণ, সিনিয়র স্টাফ নার্সগন,ও হাসপাতালের সকল স্টাফ।

———-

Mozammelhaq, Goland: After 12 years, caesarean section has started in Goland upazila health complex of Rajbari district. There has been no caesarean operation in this long time.

District Civil Surgeon Dr. Ibrahim Teton’s overall cooperation and supervision and Dr. Syed Md. Amirul Haque, Upazila Health and Family Planning Officer, Gwaland, Rajbari led this cesarean operation.
A son was born to mother Sharmin Akhtar and father Amanat Mollah at 1.30 pm today, Monday (August 15). Today on the occasion of Bangabandhu’s martyrdom anniversary and matching the name with baby Russell, Shahadat Hossain Russell was named. The name was given by the Upazila Health and Family Planning Officer. Both mother and child are healthy.
Locals said, if a pregnant mother’s condition deteriorates or a caesarean section is required, there is no alternative but to go to our district town first. Currently, with this system at our fingertips, cesarean section services will be available in our hospital without any hassle. Caesar sought the intervention of higher authorities to speed up the system and increase the facilities in the service to ensure the health of the people.

The health officer also said that the provision of caesarean operation for pregnant women at the upazila level is very limited. Moreover, the distance from here to the District Headquarters Hospital is also long. We are happy that we have been able to launch despite various hurdles. I will work from my place to keep this service running.

Dr. was in the operation team. Satisfied Government, June. Consultant (gynecology and obstetrics), Dr. Pradeep Kanti Pal, Juni. Consultant (Anaesthesia), Dr. Nazneen Nahar Neera, Assistant Surgeon, Senior Staff Nurse Hosne Ara. Assisted by other medical officers, senior staff nurses, and all hospital staff.

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here