Thursday, June 13, 2024

ঘূর্ণিঝড় মোখার কারণে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে বন্ধ লঞ্চ -চলছে ফেরি

মোজাম্মেল হক লালটু, গোয়ালন্দ: ঘূর্ণিঝড় মোখার কারণে কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

শুক্রবার (১২মে) মধ্যরাত থেকে এই নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ।

লঞ্চ চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ঘাট প্রান্তের ট্রাফিকইন্সপেক্টর মো. আফতাব হোসেন। তিনি আরো জানান, ঘূর্ণিঝড় মৌখার কারণে নদী যেকোনো মুহূর্তে উত্তাল হতে পারে তাতে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে সে জন্য। দুর্ঘটনা এড়াতে কাল রাত ১১ থেকে এ ই নৌরুটে লঞ্চ চলাচল সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধথাকবে।পরিবেশ স্বাভাবিক হলে কর্তৃপক্ষের নির্দেশনায় পুনরায় লঞ্চ চলাচল শুরু হবে। এই নৌরুটে ছোট বড় ১৬টি লঞ্চ চলাচল করছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহকার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. খোরশেদ আলম বলেন, লঞ্চ চলাচল বন্ধ হলেও দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। আমাদের সরকারিভাবে নির্দেশ রয়েছে আবহাওয়া খারাপ হলে ফেরি চলাচল বন্ধ করে দিতে হবে।
ঘাট ফাঁকা থাকায় একটি ফেরি লোড করতে সময় লাগছে আধা ঘন্টার উপরে। এই নৌরুটে ছোট বড় মিলে মোট ১২ টি ফেরি চলাচল করছে।

দৌলতদিয়া নৌ ফাড়ির পরিদর্শক যে এম সিরাজুল কবির বলেন, ঘূর্নিঝড় মোখা মোকাবিলায় আমরা সতর্ক রয়েছে । নদীতে মাছ ধরা ট্রলার এবং নৌকা নিরাপদ স্থানে রাখতে জেলেদের নির্দেশনা দেওয়া হয়েছে ।

ঘুর্নিঝড় মোখা মোকাবেলায় গোয়ালন্দ উপজেলায় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে ও মাছ ধরার ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয়ে রাখার জন্য জেলেদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here