Tuesday, February 7, 2023

ঘোড়ার পিঠে বর, কনে পালকিতে

বিশেষ প্রতিনিধি গোয়ালন্দ (রাজবাড়ী): বিয়ের দিনটি স্মরণীয় করে রাখতে ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার ইচ্ছা ছিল জিসান খান সুমনের। ইচ্ছা ছিল বউ নিয়ে ফিরবেন পালকিতে। সে ইচ্ছা পূরণ হয়েছে আধরা রায়হান কেয়ার। লাল সেরোয়ানি পরে ঘোড়ায় চড়ে কনের বাড়ি গিয়ে নববধূকে নিয়ে ফিরেছেন পালকিতে করে।

গতকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার পৌর ৪নং ওয়ার্ডের জুড়ান মোল্লার পাড়া এই বিয়ে সম্পন্ন হয়।

পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের দেওয়ান পাড়া গ্রামের মৃত ছাত্তার খানের ছেলে জিসান খান সুমন । তিনি বাজারের চাউলের ব্যাবসার সাথে জড়িত।

বৃহস্পতিবার পারিবারিকভাবে এই বিয়ে করেন তিনি। সুমনের শখ পূরণে এবং বিলুপ্তপ্রায় গ্রামীণ সংস্কৃতি ধরে রাখতে ব্যতিক্রমী এ বিয়ের আয়োজন করা হয়। গোয়ালন্দ বাসস্ট্যান্ড এলাকা দিয়ে এই বিয়ে যাওয়ার সময় শত-শত মানুষ দাড়িয়ে এটা উপভোগ করেন।
এসময় রাকিবুল ইসলাম বলেন আজকাল গ্রামে এগুলো দেখাই যায় না। কালের বিবর্তনে আমরা আমাদের সংস্কৃতি হারাতে বসেছি। এ দৃশ্য আমাদের মুগ্ধ করে।

সাংবাদিক মোজাম্মেল হোসেন বলেন এগুলো ছিল আমাদের সংস্কৃতির অংশ। বউ পালকিতে চড়ে যাবে। পায়ে লাল আলতা পরবে। বর রাজার বেশে ঘোড়ায় চড়ে যাবে।

এছাড়া ঘোড়ায় চড়া বর দেখতে ও বিভিন্ন জাতের ফুল দিয়ে সাজানো গ্রামীণ পালকিতে বউ দেখতে শত শত উৎসুক নারী-পুরুষ ও শিশু বিয়ে বাড়ি ভিড় জমান। শুধু তাই নয়, ঘোড়া-পালকির বিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

এমন আয়োজন করতে পেরে খুশি বর জিসান খান সুমন । তিনি বলেন, শখ থেকেই এমন আয়োজন। বিয়ের দিনটিকে স্মরণীয় করে রাখতেই ঘোড়া-পালকিতে বিয়ে। শখের পাশাপাশি গ্রামীণ সংস্কৃতি ধরে রাখতেই ব্যতিক্রমী এ আয়োজন।

দাম্পত্য জীবন যেন সুখের হয় সেজন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here