Thursday, June 13, 2024

তীব্র শীত থাকবে চলমান, আছে বৃষ্টির সম্ভাবনাও

ঢাকা: কয়েকদিন ধরে রাজধানীসহ সারা দেশে প্রচণ্ড শীত ও কুয়াশার কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে। এর সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহ যুক্ত হয়ে শীতকে আরও তীব্রতর করে তুলেছে।

তাপমাত্রার পারদ নেমে এসেছে এক অঙ্কের ঘরে তথা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। অর্থাৎ কনকনে শীত জেঁকে বসেছে দেশজুড়ে।

দেশজুড়ে এই অবস্থা বিরাজ করতে পারে আগামী আরও কয়েকদিন এবং এই সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত কয়েকদিন ধরে শীতের প্রকোট বেশি পরিলক্ষিত হয়েছে যথারীতি দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে দিনাজপুরে, ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজশাহী বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া, সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সংস্থাটির তথ্যমতে, আগামীকাল সোমবারও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

রোববার দুপুরে অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, আগামী কয়েকদিন ধরে শীতের বর্তমান অবস্থার পরিবর্তনের সম্ভাবনা নেই। এই সপ্তাহজুড়ে কনকনে শীত পরিস্থিতিই বিরাজ করবে। রাজধানী ঢাকাসহ সারা দেশে ঘন কুয়াশা পড়া অব্যাহত থাকবে। দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলবে।

তিনি জানান, সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বাড়লেও ১৮/১৯ তারিখের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কিছু পরে তাপমাত্রা আবারও কমে যাবে।

এ আবহাওয়াবিদ আরও বলেন, আজকে দেশের চারটি জেলা রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা কিছু কিছু জায়গায় থেকে প্রশমিত হতে পারে। আজ বেলা বাড়ার সাথে সাথে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে আবহাওয়া পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here