Tuesday, April 23, 2024

দুই ফার্মেসী মালিককে ১৫ হাজার টাকা জরিমানা

রাজবাড়ী জার্নাল ডেস্কঃ রাজবাড়ীর পাংশা উপজেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে দুই ঔষধের ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (২৭ এপ্রিল) সকালে জেলার পাংশা উপজেলার নারায়নপুর বাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং রাজবাড়ী জেলা প্রশাসকের সার্বিক নির্দেশনায় রাজবাড়ী জেলা কার্যালয় কর্তৃক রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে পাংশা উপজেলার পুরাতন বাজার, নারায়ণপুর ও মৈশালা সড়ক এলাকায় বিভিন্ন নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, ফার্মেসী ও ঔষধ সামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও
প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। এছাড়াও নির্ধারিত নিত্য পণ্যের মূল্য যথাযথভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করেন সংস্থাটি। সেই সাথে সরকার নির্ধারিত বিধির অধীন যথা নিয়মে ক্রয়-বিক্রয় করার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে আলোচনা করেন কর্মকর্তা। অভিযান কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর যথাক্রমে; ৪৫ ও ৫১ ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা প্রদান করেন। এসময় পাংশা উপজেলা প্রশাসন, রাজবাড়ী জেলা চেম্বার অব্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কর্তৃপক্ এবং জেলা আনসার ব্যাটালিয়ন সদস্যবৃন্দ ও জেলা স্যানিটারী ইন্সপেক্টর অভিযানে সার্বিক সহযোগিতা করেন।

এসময় পাংশার নারায়নপুর বাজারের মেসার্স রিয়াদ ফার্মেসীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ও ৫১ ধারা লঙ্ঘনের দায়ে ৫ হাজার ও একই বাজারের লিজা ফার্মেসীকে মেয়াদ উত্তীর্ণ ঔষদ বিক্রয়ের জন‍্য সংরক্ষণ করার অপধাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়য়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান বলেন, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। শুধু আমাদের একার পক্ষে সব ঠিক করা সম্ভব নয়। আপনারা সচেতন হয়ে আমাদের কাজে সহযোগিতা করলে আমাদের কাজ করা আরো সহজ হবে। আমরা অভিযান পরিচালনা করছি এবং অসাধু ব‍্যবসায়ীদের জরিমানাও করছি। জনস্বার্থে আমাদেরএরূপ কার্যক্রম অব্যাহত থাকবে ।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here