Saturday, July 13, 2024

দৌলতদিয়ায় বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নিজস্ব জায়গা অবৈধ দখরমুক্ত করতে রোববার উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারী) সরজমিনে দেখা যায় সকাল সাড়ে ১০টায় উচ্ছেদ অভিযানে আসে বিআইডব্লিউটিএ এর আভিযানিক দল। কিন্তু স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর বাঁধায় দুই ঘন্টা দোকানের মালামাল সরানোর সময় বেধে দেন। এরপর বেলা সাড়ে ১২টার দিকে উচ্ছেদ অভিযান কার্যক্রম শুরু করেন বিআইডব্লিউটিএ’র কর্মকর্তাগণ।

দৌলতদিয়া ঘাটসুত্রে জানা যায়, দৌলতদিয়া ঘাট এলাকায় বিআইডব্লিউটিএথর বেশ কয়েকটি বিশাল টার্মিনাল রয়েছে। এ সকল টার্মিনালের বিভিন্ন স্থানে অবৈধ ভাবে স্থাপন করা হয়েছে শত শত ছোট ছোট বিভিন্ন দোকান ঘর।

বিআইডব্লিউটিএ সূত্র জানাগেছে , বিভিন্ন সময় একাধিকবার এ সকল দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেও দোকনীরা তা কর্ণপাত করেননি। তাই অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচলনা করা হচ্ছে।

এদিকে ক্ষতিগ্রস্থ্য ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, তারা নদী ভাঙনের শিকার হয়ে ভিটে-মাটি হারিয়ে নিঃস্ব হয়েছেন আনেক আগেই। এরপর পদ্মা সেতু চালু হওয়ার পর দৌলতদিয়া ঘাটের আয়-রোজগার নেই বললেই চলে। তারপরও ঘাট এলাকায় ক্ষুদ্র ব্যবসা করে আধপেটা খেয়ে পরিবার পরিজন নিয়ে কোনমতে তাদের দিন কাটছিল। আজ তাও বন্ধ হয়ে যাচ্ছে।
ক্ষতিগ্রস্ত্য ব্যবসায়ী মো. মিলন খান বলেন, ‘আগামীকাল পরিবার পরিজন নিয়ে কি খাব, তার কোন নিশ্চয়তা থাকল না। ঘরে এক কেজি চালও নেই। টার্মিনালে পান-সিগারেটের দোকান করে খেয়ে না খেয়ে জীবন চলছিল, তাও আজ বন্ধ হয়ে গেল। এসময় তিনি দাবি করেন, কতৃর্পক্ষ তাদেরকে কোন নোটিশ দেয়নি। হঠাৎ করেই আজ তাদের দোকন ভেঙে দেয়া হল।
এসময় দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রহমান মন্ডল বলেন, ‘নদী ভাঙনে সর্বস্ব হারানো মানুষ এখানে সামান্য পুজিতে ব্যবসা-বানিজ্য করে পরিবারের মুখে আহার তুলে দিতে। সেখান থেকে আজ তাদের উচ্ছেদ করে দেয় হচ্ছে। এই অসহায় মানুষগুলোর জীবন কিভাবে চলবে একবার ভেবে দেখা উচিত ছিল। এসময় তিনি ক্ষুব্দ হয়ে বলেন, ‘বিআইডব্লিউটিএথর কিছু অসাধু কর্মচারীরা এ সকল ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে নিয়মিত টাকা নিয়ে থাকে। তাদের টাকার অঙ্ক বাড়াতে মাঝে মধ্যে উচ্ছেদ নোটিশ প্রদান করা হয়। তারপরও টাকার অঙ্ক না বাড়ায় এ ধরনের উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে।
নৌপরিবহন মন্ত্রালয় এক্সিকিউটিব ম্যাজিষ্টেট হাসান মারুফ জানান, যথারীতি নোটিশের মাধ্যমে নির্দিষ্ট সময় দিয়ে এবং সকল ধরনে আইন কানুন মেনে এখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। দৌলতদিয়া ঘাট এলাকায় বিআইডব্লিউটিএ এর নিজস্ব জমিতে অবৈধ ভাবে গড়ে ওঠা শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হবে বলে তিনি জানান। ‘

rj/srj/gg

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here