Sunday, May 19, 2024

পশ্চিম আফ্রিকায় মাইন বিষ্ফোরণে ১০ জন বাসযাত্রী নিহত

উগাদুগু : পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে রাস্তার উপর রাখা একটি মাইন চলন্ত বাসের ধাক্কায় বিষ্ফোরিত হলে, অন্তত ১০ যাত্রীর প্রাণহানি ঘটে। সোমবার আঞ্চলিক গভর্ণর কর্নেল হুবার্ট ইয়ামিওগো এ কথা জানান। খবর এএফপি’র।

গভর্নর হুবার্টের এক বিবৃতিতে বলা হয়, রোববার বিকেলের ওই দুর্ঘটনায় আরো পাঁচ যাত্রী আহত হয়েছেন। তাদের এই অঞ্চলের প্রধান শহর ফাদা ন’গুরমার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্য যাত্রীরা নিখোঁজ রয়েছে বলে মনে করা হচ্ছে। নিহতদের বেশিরভাগ ছিল নারী ও শিশু। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে। একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, শনিবার বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলের একটি রাস্তায় এক বিস্ফোরকের আঘাতে দুই সেনা নিহত হওয়ার পর ঘটনাটি ঘটে।

২০১৫ সাল থেকেই ওই অঞ্চলে আল-কায়েদা ও আইএস (ইসলামিক ষ্টেট) গোষ্ঠীর সঙ্গে যুক্ত সশস্ত্র জিহাদিদের সক্রিয় তৎপরতা ও হামলা চলতে থাকে। এসব হামলায় এ পর্যন্ত হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে তাদের হামলা বেড়েছে। বিশেষ করে জিহাদিদের সাথে যুদ্ধরত মালি ও নাইজার সীমান্তবর্তী উত্তর ও পূর্বাঞ্চলে নিরাপত্তাহীনতা বেড়ে চলেছে।

বুরকিনা ফাসোর ক্ষমতাসীন সামরিক জান্তার প্রধান ক্যাপ্টেন ইব্রাহিম ট্রাওরে জিহাদিদের দখলে থাকা এলাকা পুনরুদ্ধারকে অগ্রাধিকার দিয়েছেন। চলতি বছর বুরকিনা ফাসোয় দ’ুটি সামরিক অভ্যুত্থানে মুখ্য ভূমিকা পালন করেছে জিহাদি হামলা ঠেকাতে সরকারের ব্যর্থতার প্রতি জনগণের ক্ষোভ।

 

 

সূত্রঃ ২৭ ডিসেম্বর , ২০২২ (বাসস ডেস্ক)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here