Saturday, July 13, 2024

পাঁচ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ নারী দল

ঢাকা : টি-টোয়েন্টি ফরম্যাটে পাঁচ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ নারী ক্রিকেট দল। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ ৪ উইকেটে হারিয়েছে ভারতকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতেছিলো ভারত। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো ভারত।

২০১৮ সালে টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালের শেষ বলে জয় তুলে নিয়ে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিলো ভারতকে। ভারতের বিপক্ষে সেটিই ছিলো বাংলাদেশের সর্বশেষ জয়।

তৃতীয় ম্যাচে আজ  মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। আগের ম্যাচের মত এবারও দুর্দান্ত বোলিংয়ে ভারতকে বড় স্কোর করতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ২০ ওভারে ৯ উইকেটে ১০২ রান করে ভারত। দলের পক্ষে ৪১ বলে সর্বোচ্চ ৪০ রান করেন অধিনায়ক হারমানপ্রীত কৌর। এছাড়াও জেমিমাহ রদ্রিগুয়েজ ২৮ ও ইয়াশটিকা ভাটিয়া ১২ রান করেন। বাংলাদেশের দুই স্পিনার রাবেয়া খান ১৬ রানে ৩টি এবং সুলতানা খাতুন ১৭ রানে ২ উইকেট নেন। এছাড়া নাহিদা আকতার-ফাহিমা খাতুন-স্বর্ণা আকতার ১টি করে উইকেট নেন।

জবাবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৬ রানে ২ উইকেট হারায় তারা। ওপেনার সাথী রানী ১০ ও তিন নম্বরে নামা দিলারা আকতার ১ রান করে ফিরেন। তৃতীয় উইকেটে ৪৯ বলে ৪৬ রানের জুটি গড়ে বাংলাদেশকে লড়াই ফেরান ওপেনার শামিমা সুলতানা ও অধিনায়ক নিগার সুলতানা। জুটিতে ১৪ রান অবদান রেখে ফিরেন নিগার।

দলীয় ৬২ রাানে তৃতীয় ব্যাটার হিসেবে নিগার ফেরার পর মিনি ধ্বস নামে বাংলাদেশ ইনিংসে। ১৭তম ওভারে ৮৫ রানে পৌঁছাতে ষষ্ঠ উইকেট হারায় তারা। ৪ উইকেট হাতে নিয়ে শেষ ৩ ওভারে জিততে ১৫ রান দরকার পড়ে বাংলাদেশের। আগের ম্যাচে শেষ ৮ বলে ১ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ জয়ের সুযোগ হাতছাড়া করেছিলো বাংলাদেশ। কিন্তু এবার আর সেই ভুল করেনি বাংলাদেশের ব্যাটাররা।

সপ্তম উইকেটে ১৩ বলে অবিচ্ছিন্ন ১৮ রান তুলে বাংলাদেশকে স্বস্তির জয় এনে দেন রিতু মনি ও নাহিদা। ১৬বারের দেখায় ভারতের বিপক্ষে তৃতীয় জয়ের স্বাদ পায় বাংলাদেশ। রিতু ৮ বলে ৭ এবং নাহিদা ৬ বলে ১০ রান তুলে জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়েন। ৩টি চারে ৪৬ বলে ৪২ রানের ইনিংস খেলে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরা হন শামিমা। ভারতের মিন্নু মানি-দেবিকা বৈদ্য ২টি করে উইকেট নেন। সিরিজ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত।

আগামী ১৬ জুলাই থেকে মিরপুরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ভারত নারী দল।

 

সূত্রঃ ১৩ জুলাই ২০২৩ (বাসস)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here