Saturday, July 13, 2024

পাংশা কলেজ অধ্যক্ষের বাস ভবনে বোমা হামলা শিক্ষার্থীদের ক্ষোভ

উজ্জল হোসেন, পাংশা: রাজবাড়ীর পাংশা সরকারি কলেজে অধ্যক্ষের বাস বভন (কলেজ ডরমেটরীতে) বোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। গত রোববার রাত ১০ টার দিকে এ ঘটনা ঘটে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটানার প্রতিবাদ ও বিচার চেয়ে আজ সোমবার সকাল ১০ টার দিকে কলেজ চত্বরে বিক্ষোভ মিছিল করেছে কলেজের শিক্ষার্থীরা।

এ ঘটনায় পাংশা মডেল থানায় একটি সাধারণ ডায়েরীর জন্য আবেদন করেছে বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ক্যাপ্টেন মো. ইয়ামিন আলী।

তিনি জানান, গতকাল (রোববার) রাত ৯টা ৪৫ মিনিটের দিকে পরপর দুইটি বোমার বিকট শব্দে বিস্ফোরিত হয়। বোমার বিস্ফোরণে আতংকিত হয়ে ঘরের বেলকনিতে এসে দেখেন সম্পুর্ণ কম্পাউন্ড ধোয়ায় আচ্ছাদিত। তাৎক্ষনিক ভাবে কলেজ ছাত্রবাসের ছাত্ররা বের হয়ে আসে। ছাত্ররাও ধোয়ার কুন্ডলী দেখতে পায় এবং বারুদের তিব্র গন্ধ বের হয় এবং বোমার ধ্বংসাবশেষ পাওয়া যায়। এক সপ্তাহ আগেও অনুরুপ ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. তৈয়েবুর রহমান বলেন, ঘটনার সময় আমি এবং মনজুরুল ইসলাম স্যার কলেজে ছিলাম। বিকট শব্দের পর অধ্যক্ষ স্যারের ফোন পেয়ে দ্রুত সময়ের মধ্যে আমরা ঘটনাস্থলে যাই। সেখানে আগুন জ্বলা অবস্থায় বোমার বিভিন্ন ধ্বংসাবশেষ পাই। এ সময় কলেজ ছাত্রবাসের ছাত্ররা সহ প্রায় ৬০—৭০ জন উপস্থিত ছিলো।
ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক মনজুরুল ইসলাম বলেন, আমাদের বর্তমান অধ্যক্ষ স্যার আসার পরে। এই শিক্ষাংঙ্গণে বিভিন্ন ইতিবাচক পরিবর্তন হয়েছে। এই ইতিবাচক পরিবর্তন শয্য হচ্ছে না, যাদের এটাকে পছন্দ হচ্ছে না। আমরা মনে করি তারাই এই হামলার জন্য দায়ী। তারাই এই অরাজগতার মাধ্যমে কলেজের শিক্ষার সুষ্ঠ পরিবেশকে ধ্বংষ করতে চায়।

বাংলা বিভাগের প্রভাষক ও কলেজের শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিব শংকর চক্রবর্তী বলেন, এই হামলা মানে কলেজকে পবিত্রতাকে কুলশীত করা এবং এই পবিত্র ভূমিকে দূষিত করা। বিষয়টি গুরুত্বের সাথে আমলে নিয়ে তদন্তে সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের সর্বচ্চ মহলকে জানিয়েছি।

রাজবাড়ী জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (পাংশা সার্কেল) সুমন কুমার সাহা সংবাদিকদের জানান, বিষয়টি অবগত হওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এটি বোমা নয়, আতষবাজি। সামনে পূজা রয়েছে বাচ্চারা এ আতষবাজি ফুটিয়ে থাকতে পারে। তবে আতষবাজি হলেও বিষয়টি আমরা গুরুত্বসহকারে দেখছি। আমাদের গোয়েন্দা টিম কজ করছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here