Tuesday, February 7, 2023

বন্ধুর পরীক্ষায় প্রক্সি দিতে আসায় শিক্ষার্থীর কারাদণ্ড

উজ্জল হোসেন, পাংশা: রাজবাড়ীর পাংশায় অনার্স পরীক্ষার পক্সি দিতে এসে আটক হয়েছে এইচএসসি পড়ুয়া মো. শাকিল হোসেন নামের এক শিক্ষার্থী আটক হয়েছে। এই ঘটনায় শিক্ষার্থীকে এক বছরে বিনাশ্রম কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। আটক শিক্ষার্থী উপজেলার সরিষা ইউনিয়নের বঙ্গবন্ধু সরকারি কলেজের মানবিক শাখার এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র। মো. শাকিল হোসেন উপজেলার সরিষা ইউনিয়নের সেজপাড়া গ্রামের সোহরাব উদ্দীন এর ছেলে।

শুক্রবার (২৮ অক্টোবর) পাংশা সরকারি কলেজে অনুষ্ঠিত উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা দিতে এসে কলেজের ২০৫ নম্বর কক্ষ থেকে পরীক্ষা চলাকালীন সময়ে তাকে আটক করা হয়। এঘটনায় পাংশা সরকারি কলেজের অধ্যক্ষ হোসনেয়ারা খাতুন জানান, আজকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ/ বিবিএস এর পরীক্ষা শুরু হওয়ার কথা নয় টা থেকে আমি সেই ভাবেই কলেজে উপস্থিত হই এবং সরাসরি পরীক্ষার হলে চলে যাই, আমার আগেই নির্দেশ দেওয়া ছিল যে এডমিট কার্ডের সাথে চেহারা না মিলিয়ে আমরা যেন খাতাতে এটেন্ডেড সই না করি। সেই নির্দেশনা মোতাবেক আমি ২০৫ নম্বর রুমে গিয়ে দাঁড়ালাম আমার ইমিজেলেটর কাজ করছিল ওই ছবি মিলাতে মিলাতেই একজনের ছবি মেলেনি তখন বাবার নাম জিজ্ঞেস করলে ওই ছেলে বাবার নাম বলতে পারেনি, বাবার নাম যখন বলতে পারেনি তখন সন্দেহ হয়েছে পরে তাকে সাইট করা হয়। জানা যায়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পাংশা সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার্থী সজিব খান নামের এক পরীক্ষার্থীর পরীক্ষা দিতে এসে আটক হন শাকিল হোসেন। সজিব খান উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের পাটিকাবাড়ি গ্রামের হাবিবুর রহমানের ছেলে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারি কমিশনার ভূমি ও উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদুর রহমান রুবেল।

ভ্রাম্যমান আদালতে আটক শিক্ষার্থীকে ৫০০ টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করে কারাগারে পাঠানো হয়। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান রুবেল বলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত বিএ/ বিবিএস পরীক্ষা শুরু হয়েছে আজকে বাংলা প্রথম পত্র পরীক্ষা চলছিল সেখানে একজন পরীক্ষার্থী অন্য একজন পরীক্ষার্থীর জায়গায় গিয়ে পরীক্ষা দিয়েছে তিনি পরীক্ষার্থী না হওয়া শর্তেও। পরে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০ এর ৩ এর খ ধারায় অপরাধ করেছেন এবং এই অপরাধে যা শাস্তি উল্লেখ আছে সেই শাস্তি তাকে দেওয়া হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here