Saturday, July 13, 2024

বালিয়াকান্দিতে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ইমদাদুল হক রানা : রাজবাড়ীর বালিয়াকান্দিতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে বালিয়াকান্দি উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, সাংঘাতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মনির, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ হাসিবুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম প্রমূখ।
বক্তাগণ ‘৫২ এর ভাষা আন্দোলনে ভাষা শহিদদের জীবনীকে তুলে ধরেন। তাঁরা বলেন, আজ আমরা যে দিবসটি পালন করছি, তা অনেক তাৎপর্যপূর্ণ। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রীয় ভাষা হিসাবে স্বিকৃতি চেয়ে বাংলার দামাল ছেলেরা রাস্তায় নেমে এসেছিল। আন্দোলনরত নিরস্ত্র মানুষের উপর নির্বিচারে গুলি চালিয়ে হত‍্যা করে পাকবাহিনী। সেদিন রফিক, শফিক, সালাম, বরকতসহ অনেকে শহিদ হন। সেই আন্দোলনের ফসল হিসেবে আমরা পাই মার্তৃভাষা বাংলা।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন বিদ‍্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ‍্যে পুরস্কার বিতরণ করা হয়।
তৎকালীনপূর্ব পাকিস্তান আর পশ্চিম পাকিস্তান প্রায় দুই হাজার কিলোমিটার দূরত্বে অবস্থিত দুটি ভূখণ্ডের দুটি ভিন্ন ভাষার জাতিসত্তাকে মিলিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম থেকেই মাতৃভাষাকে কেন্দ্র করে সূচনা হয়েছিল আন্দোলনের। আর এই ভাষা আন্দোলনকেই বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টির পথে প্রথম পদক্ষেপ হিসেবে মনে করা হয়।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here