Tuesday, February 27, 2024

বালিয়াকান্দিতে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সরিষা চাষ

বালিয়াকান্দি প্রতিনিধি: সরিষা চাষে মনোযোগী হয়ে উঠেছেন বালিয়াকান্দি উপজেলার কৃষকেরা। এ উপজেলায় এবার সরিষার বাম্পার ফলন হয়েছে উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়- বিস্তৃর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ। সরিষার এই ফলনে কৃষকের চোখেমুখে আনন্দের আভা ফুটে উঠেছে। বর্তমানে কৃষকরা মাঠ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বালিয়াকান্দিতে ১ হাজার ৩২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। লক্ষ্যমাত্রা ছিলো ৭হাজার হেক্টর জমি গত বছর ৪ হাজার ৪৫ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছিল।
বালিয়াকান্দি উপজেলার পর্ব মৌকুড়ি গ্রামের সরিষা চাষি রাজ্জাক মোল্লা বলেন, প্রতি বছর বাড়ির জন্য ১৫ শতক সরিষা চাষ করতাম কিন্তু দেশে ভোজ্য তেলের দাম বেড়েই চলছে, তাই তেলের চাহিদা মেটাতে আমি সরিষার চাষ করছি এবার দুই বিঘা জমিতে সরিষা আবাদ করেছি।
উপজেলার কৃষক আজিজ মোল্লা বলেন, ‘প্রতি বছর আমি গম চাষ করতাম এ বছর আমি সরিষা চাষ করছি এ বছর ১ বিঘা জমিতে সরিষার চাষ করেছি।


বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, ‘চলতি আমন মৌসুমে উপজেলায় ১ হাজার ৩২ হেক্টর জমিতে সরিষার চাষ করেছে কৃষকেরা। যার লক্ষ্যমাত্রা ছিলো ৭ শত হেক্টর। গত বছর এই উপজেলায় সরিষার চাষ হয়েছিলো ৪ শত ৪৫ হেক্টর এবছর আমরা উপজেলায় মোট ২ হাজার ৭০০ জন কৃষককে বিনামূল্যে সরিষার বীজ ও সার প্রদান করেছি।

 

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here