Monday, February 6, 2023

মুহাররম মাসের প্রথমদিন

নতুন হিজরি সন ১৪৪৪,আজ মুহাররম মাসের প্রথমদিন। আশুরার দিনের ঘটনামুহররম আরবি হলো ইসলামি বর্ষপঞ্জির প্রথম মাস। চারটি পবিত্রতম মাসের মধ্যে এটি একটি।

মুহররম শব্দটি আরবি যার অর্থ পবিত্র, সম্মানিত। প্রাচীনকাল থেকে মুহররম মাস পবিত্র হিসাবে গণ্য। মহররমের ১০ তারিখ বিশেষ মর্যাদাসম্পন্ন দিন, যাকে আশুরা বলা হয়ে থাকে। আরবি মাসের নাম বাংলায়: মহরম সফল রবিউল আউয়াল রবিউস সানি জমাদিউল আউয়াল জমাদিউস সানি রজব শাবান রমজান শওয়াল জিলক্বদ জিলহজ্জ মুহররম মাসের দশম দিন ইসলামে বিশেষ মর্যাদাসম্পন্ন একটি দিন। প্রচলিত আছে যে, এই দিনে বেশকিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল।

ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: এই দিনে প্রথম মানব আদি পিতা আদম-কে সৃষ্টি করেন আল্লাহ। আদম-কে এদিনেই স্বর্গ বা জান্নাতে স্থান দেয়া হয় এবং পরবর্তীতে এই দিনেই পৃথিবীতে পাঠিয়ে আল্লাহ তাকে প্রতিনিধি মনোনীত করেছেন। নূহ-এর সময়কালে এই দিনে মহাপ্লাবন হয়। ইব্রাহীম (আঃ) জন্ম নেন এই দিনে এবং মূসা (আঃ) ও তার সাথীরা ফেরাউনের কবল থেকে উদ্ধার পানও এই দিনে। মূসার সমসাময়িক ফেরাউন ও তার সৈন্যদেরকে আল্লাহ এই দিনে নীল নদের পানিতে ডুবিয়ে মারেন। ইউনুছ মাছের পেট থেকে মুক্তি পান এই দিনে। আইয়ূব রোগ মুক্তি পান এই দিনে। ঈসা (খ্রিস্টধর্মমতে যিশু) এই দিনে জন্ম নেন এবং পরবর্তিতে তাকে সশরীরে ঊর্ধ্বাকাশে উঠিয়ে নেয়া হয় এই দিনে। নবী মুহাম্মদ-এর দৌহিত্র ইমাম হুসাইন এই দিন কারবালার ময়দানে ইয়েজিদের সৈন্যদের হাতে মৃত্যুবরণ করেন। তবে কারো কারো মতে, নবী মূসা ও ফিরাউনের ঘটনা এবং ইমাম হুসাইনের ঘটনা ছাড়া অন্যগুলো এই দিনে ঘটেছিল বলে উল্লেখ করারহয়।

নেহাল আহমেদ ।। তথ্য গুগল/ইউকেপেডিয়া/অন্যান্য বই ।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here