Saturday, July 13, 2024

যখন দুই আর দুই পাঁচ

নেহাল আহমেদ: প্রোপাগান্ডা ছড়ানো, গুজব রটানো, কথা চালানো, কথা লাগানো,কথার প্যাচ লাগানো কথাকে পরিবর্তন করা বা গুজবের ওপর ভিত্তি করে বাজারের বেচাকেনা করা এবং দৃষ্টি অন্যদিকে পরিচালনা করা করা মানবজাতির এক চির প্রচলিত নোংরা স্বভাব।

দুই আর দুই পাচঁ কখন হয়? নিশ্চই অংক যখন ভুল হয়।ভুল শিশুদের হতে পারে কিন্ত যখন অংক জানা মানুষ দুই আর দুই পাচঁ বলে সেটা হয় ভুল ব্যাক্ষা।বর্তমানে পকেট বুদ্ধিজীবি, কেনা দালাল আর ক্ষমতা লোভী মানুষের আচরণে গুজব প্রোপাগান্ডা ছড়াচ্ছে? ভুল ব্যাক্ষা দিচ্ছে?

এই যুগে এ রকম বিভ্রান্ত সংবাদ সত্যই দুঃখ জনক।এক সময়ে বিভিন্ন বাস টার্মিলান, রেল ট্রেশন সহ বিভিন্ন জায়গায় দেখতাম সমাজের নাম করা মানুষের নামে কুৎসার সংবাদ প্রকাশ করা হতো।বিস্তারিত পড়ার পর বোঝা যেত বিখ্যাত ব্যক্তির নাম হলে সে বিখ্যাত নয়। শুধু নামের মিল রয়েছে।

গোয়েবলসের বিখ্যাত উক্তি সবাই জানে।তাঁর থিউরি ছিল “মিথ্যা+ মিথ্যা =সত্য। একটি মিথ্যাকে দশবার বললে সেটি সত্যের মত শোনায়।
এ যুগে হিটলারের অনুসারীদের দেখে বোঝার উপায় নাই যে তারা কতটা বিকৃৎ রুচির মানুষ।আগে বিস্তারিত জানা গেলেও এখন উপায় নেই।মানুষের সময় নেই সত্য মিথ্যা যাচাই করার।

মিডিয়ার বিশেষ করে ফেসবুকের যুগে প্রচারের এই যুগে- তথ্যই অস্ত্র। আর এই তথ্যই সন্ত্রাসী কার্যকলাপই এককথায় ‘প্রোপাগান্ডা’

মূলধারার গণমাধ্যম কে অপ্রকাশিত বা গুরুত্বহীন বলে মনে হচ্ছে?
বহুজাতিক কোম্পানি ও সরকারের প্রভাবমুক্ত
রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে স্বাধীন মত প্রকাশের মতো কয়টা গণমাধ্যম আছে দেশে।
সেই কারনেই কি এ সব প্রোপাগান্ডা বৃদ্ধি পাচ্ছে?

আসুন জেনে নেই গুজব কী। গুজব হলো কোনো ঘটনা সম্পর্কে লোকমুখে প্রচারিত সত্যতা যাচাই বিহীন কিছু কথা বা ব্যাখ্যা। যার কোনো সত্যতা নেই। রাজনৈতিক গুজব এখন বেশি দেখা যায়। গুজব বরাবর রাজনীতির গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে ব্যবহার হয়ে এসেছে। এ ক্ষেত্রে প্রতিপক্ষ সম্পর্কে ইতিবাচক গুজবের পরিবর্তে নেতিবাচক গুজব অধিক কার্যকর হতে দেখা গেছে।
প্রোপাগান্ডা হচ্ছে উদ্দেশ্যপ্রণোদিত প্রচারণা। এমন ধরনের পক্ষপাতমূলক ও ভ্রান্ত তথ্য, যা একটি রাজনৈতিক দৃষ্টিভঙ্গি বা উদ্দেশের প্রচারণায় ব্যবহৃত হয়। উদ্দেশ্যপ্রণোদিত প্রচারণা সাধারণত আংশিক সত্য বা আংশিক মিথ্যা প্রচার করে। জনগণের আচরণ ও দৃষ্টিভঙ্গির কাঙ্ক্ষিত পরিবর্তন না আসা পর্যন্ত উদ্দেশ্যপ্রণোদিত প্রচারণার পুনরাবৃত্তি ঘটানো হয় এবং সব ধরনের প্রচারমাধ্যম ব্যবহার করা হয়।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here