Saturday, June 15, 2024

রাজবাড়ীতে আশা শিক্ষা কর্মসূচির মতবিনিময় সভা

রিয়াদ হোসেন রুবেল : বেসরকারি সংস্থা আশা’র শিক্ষা কর্মসূচির আওতাভুক্ত রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার ঝড়ে পড়া রোধে শিক্ষার্থীদের (৬ষ্ঠ-৮ম শ্রেণি) অভিভাবকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বর্তমানে ৬৪ জেলায় ১০৫০টি আশা ব্র্যাঞ্চের১৫৬১২ শিক্ষাকেন্দ্রের মাধ্যমে দরিদ্র পরিবারের প্রায় ৪ লাখ ৮৫ হাজার ৪শত ২৬ জন শিক্ষার্থী এই কর্মসূচির সুবিধা পাচ্ছে। এর অংশ হিসাবে রাজবাড়ী জেলায় ১০টি আশা-ব্র্যাঞ্চের ১৫০ শিক্ষাকেন্দ্রের মাধ্যমে ৪৬৭০ শিক্ষার্থী এই সুবিধার আওতায় এসেছে।

বৃহস্পতিবার (১৬ মে)রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার অখরজানি উচ্চ বিদ্যালয়ের কনফারেন্স কক্ষে অভিভাবক সভার আয়োজন করা হয়।প্রধান শিক্ষক আখরজানি উচ্চ বিদ্যালয়, মোখলেসুর রহমানের সভাপতিত্বে, মোঃহাসিবুল ইসলাম শিক্ষা সুপারভাইজার আশা বাগদুলী ব্রাঞ্চ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন, আবু সাঈ অফিসার মাগুরা জেলা কার্যালয়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাচ্চু মিয়া, রিজনাল ম্যানেজার সোনাপুর,সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাগদুল ব্রাঞ্চ ম্যানেজার দাউদার রহমান ও সুপারভাইজার, বক্তব্যে আশা’র সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ২০১১ সাল থেকেই আশা শিক্ষা কর্মসূচির মাধ্যমে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে কাজ করে আসছে। প্রাথমিক বিদ্যালয়ের শিশু-৫ম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নে পাঠদান কেন্দ্র ও দেশব্যাপী মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ-৮ম শ্রেণির পিছিয়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন ও ঝরে পড়া রোধে কর্মসূচি হাতে নিয়েছে। এতে অসহায় ও হতদরিদ্র শিক্ষার্থীর ফ্রি টিউশনির সেবাসহ শিক্ষা উপকরণের জন্য সকল ব্যবস্থা করা হবে। আগামীতে ৯ম ও ১০ম শ্রেণি হতে ঝরে পড়া শিক্ষার্থীদের এই কর্মসূচির আওতায় আনার পরিকল্পনা রয়েছে। শিক্ষার্থী ঝড়ে পড়া রোধে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সচেতনার সাথে এগিয়ে আসতে হবে, তবেই প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার মান উন্নয়নে এই কর্মসূচি বিশেষ ভূমিকা রাখতে পারবে।

সমাবেশে শতাধিক অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here