Sunday, May 26, 2024

রাজবাড়ীতে ‘এইচ পিভি’ ভেকসিনেশন বিষয়ক সাংবাদিক সম্মেলন

রাজবাড়ী জার্নাল ডেস্ক : জরায়ু মুখে ক্যানসার প্রতিরোধে রাজবাড়ীতে ‘এইচ পিভি’ টিকা ভেকসিনেশন বিষয়ক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটনের সভাপতিত্বে ৯ই অক্টোবর (সোমবার) বেলা ১২টায় রাজবাড়ী সিভিল সার্জনের সম্মিলন কক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে ‘এইচ পিভি’ ভেকসিনেশন বিষয়ক আলোচনা সভায় রাজবাড়ী প্রেস ক্লাবের সভাপতি ও রাজবাড়ী কন্ঠের সম্পাদক , এড.খান মোহাম্মদ জহুরুল হক, কালের কন্ঠের জেলা প্রতিনিধি ও প্রেস ক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক জাগাঙ্গীর হোসেন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বি.এম.এস.এফ) এর রাজবাড়ী শাখার সভাপতি ও দৈনিক বাংলাদেশ বুলেটিন পত্রিকার রাজবাড়ী জেলা প্রতিনিধি মো. কবির হোসেন ,দৈনিক যুগান্তর পত্রিকার জেলা প্রতিনিধি হেলাল মাহমুদ সহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন ডা. ইব্রাহিম টটন বলেন, বাংলাদেশে নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর জরায়ু মুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ কারন । কিন্তু এক ডোজ ‘এইচ পিভি’ ভেকসিন নিলে এই ক্যান্সার থেকে মুক্তি পাওয়া যায়। ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য বিনামূল্যে এক ডোজ ‘এইচ পিভি’ ভেকসিন দেওয়ার উদ্যোগ গ্রহন করেছে সরকার। একডোজ ‘এইচ পিভি’ ভেকসিন জরায়ু মুখে ভাইরাস জনিত ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম । নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর জরায়ু মুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ ,তাই এই অপ্রত্যাশিত মৃত্যু যদি আমরা রুখতে পারি , তাহলে জরায়ু মুখ ক্যান্সার জনিত মৃত্যুর অনেকাংশে কমে আসবে।

আগামী ১৫ই অক্টোবর (রোববার) থেকে আমরা এই এক ডোজ ‘এইচ পিভি’ ভেকসিন এর কার্যক্রম শুরু করবো। আপনাদের সাথে মতবিনিময়ের কারন হলো ,আমরা চাই এ বিষয়টি অনেক প্রচার হোক ,যাতে সকলকে আমরা ভেকসিনের আওতায় আনতে সক্ষম হই । স্কুলে স্কুলে গিয়ে এই ভেকসিন দেওয়া হবে, যারা শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে আছে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরী তাদেরকেও আমরা এ ভেকসিনের আওতায় আনবো । ওয়েভসাইটেও ‘এইচ পিভি’ ভেকসিনেশন এর রেজিস্ট্রেশন করা যাবে । অনলাইনে রেজিস্ট্রেশন করতে গুগল এ গিয়ে www.vaxepi.bd সাইটে প্রবেশ করলেই রেজিষ্ট্রেশন ফরম চলে আসবে।

এর আগে সিভিল সার্জন অফিসের মেডিক্যাল আব্দুল গাফফার প্রজেক্টরের বিভিন্ন স্লাইডের মাধ্যমে জরায়ু মুখ ক্যান্সার জনিত মৃত্যু প্রতিরোধে ‘এইচ পিভি’ ভেকসিনেশন এর উপকারিতা ও পরিসর নিয়ে আলোচনা করেন। ‘

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here