Sunday, May 26, 2024

রাজবাড়ীতে ‘এইচ পিভি’ ভেকসিনেশন কার্যক্রম এর উদ্বোধন

রাজবাড়ী জার্নাল : জরায়ু মুখে ক্যান্সার প্রতিরোধে রাজবাড়ীতে জেলা পর্যায়ে ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য বিনামূল্যে এক ডোজ ‘এইচ পিভি’ ভেকসিনেশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

রবিবার ( ১৫ই অক্টবর) সকাল সারে ১১ টায় রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভেকসিনেশন কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান ।

এ সময় সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন,পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক সূবর্না রানী সাহা , জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, জেলা প্রাঃ শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল, রাজবাড়ী সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. এস.এম হান্নান সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
এ সম্য স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও টিকা গ্রহিতা শিক্ষার্থী ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।

১৮দিন ব্যাপী স্কুল পর্যায়ে চলবে টিকাদান কর্মসূচী । স্কুল পর্যায়ে ১০দিন ও স্কুল বহির্ভুত যাদের বয়স ১০ থেকে ১৪ বছর তাদেরকে কমিউনিটি ক্লিনিক এর টিকাদান কেন্দ্র ও ওয়ার্ড ভিত্তিক নিকটস্থ্য টিকাদান কেন্দ্রে ৮দিন দেওয়া হবে এ টিকা ।

বক্তারা বলেন, ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য বিনামূল্যে এক ডোজ এইচ পিভি ভেকসিন দেওয়ার উদ্যোগ গ্রহন করেছে সরকার। একডোজ এইচ পিভি ভেকসিন জরায়ু মুখে ভাইরাস জনিত ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম । নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর জরায়ু মুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ ,তাই এই অপ্রত্যাশিত মৃত্যু যদি রুখতে পারি , তাহলে জরায়ু মুখ ক্যান্সার জনিত মৃত্যুর অনেকাংশে কমে আসবে।’

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here