Saturday, July 13, 2024

রাজবাড়ীতে শাস্ত্রীয় সংগীত সন্ধ্যা

নেহাল আহমেদ, রাজবাড়ী: ২২শে মার্চ সন্ধ্যায় রাজবাড়ী শিল্পকলা একাডেমিতে আবোল তাবোল শিশু সংগঠনের আয়োজনে পন্ডিত শ্যাম সুন্দর গোস্বামীর শাস্ত্যীয় সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

রাজবাড়ীতে বরাবরই ব্যাতিক্রম ঘরানার আয়োজন করে থাকে। এবারের আয়োজন টা সেই স্বাক্ষর রাখতে রেখেছে। এবারে রাজবাড়ীর কৃতি সন্তান পন্ডিত শ্যাম সুন্দর গোস্বামীকে নিয়ে। পন্ডিত শ্যাম সুন্দর গোস্বামী মা মায়া গোস্বামীর কাছ থেকে তাঁর প্রথম গান শেখেন এবং সেই প্রথম বছর থেকে, তিনি মঞ্চে অভিজ্ঞতা, পরিপক্কতা এবং আত্মবিশ্বাস সংগ্রহ করেছিলেন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র তিনি হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতে তার স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য উজ্জ্বলভাবে স্নাতক হন, ‘খেয়াল’-এ বিশেষজ্ঞ, কিন্তু ঠুমরি এবং ভজনে ঠিক ততটাই ভাল প্রমাণিত হন।পণ্ডিত শ্যাম সুন্দর গোস্বামী ফরাসি সরকারের কাছ থেকে একটি বৃত্তি লাভ করেন এবং প্যারিসের লা সাইট ইন্টারন্যাশনাল ডেস আর্টসে থেকে যান, যেখানে তিনি মধ্যযুগের গান নিয়ে গবেষণা করেন এবং কাজ করেন।২০১৭ তে শ্যামসুন্দর বিশ্বধর্ম সঙ্গীত সম্মেলনে আফ্রিকায় অনন্য মর্যাদা লাভ করেন।জার্মান,ফ্রান্স, বেলজিয়াম সহ বহু দেশে তার সঙ্গীতের মাধ্যমে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেন।বাংলাদেশ সংসদে ও তিনি সম্মাননা পান।

তার সাথে তবলা শিল্পী হিসেবে আসা পণ্ডিত শুভ্রাংশু চক্রবর্তীও আন্তর্জাতিক ভাবে বিখ্যাত।অনুষ্ঠানের শুরুতে আবোল তাবোল শিশু সংগঠনের সভাপতি দেবাহুতি চক্রবর্তা শিল্পিদের পরিচয় করিয়ে দেন।তারপর সংগঠনের শিশু শিল্পীরা তাদের সঙ্গীত পরিবেশন করেন।মনমুগ্ধ কর এই পরিবেশনা শ্রোতারা পিনপতন স্তব্ধতায় উপভোগ করেন।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here