Monday, May 27, 2024

রাজবাড়ীতে ৫২তম জাতীয় সমবায় দিবস পালিত

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ী জেলা প্রশাসন ও সমবায় বিভাগ ও সমবায়ীবৃন্দের আয়োজনে “সমবায় গড়ছি দেশ,স্মার্ট হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্য সামনে রেখে পালিত হয়েছে ৫২তম জাতীয় সমবায় দিবস ।

শনিবার (৪নভেম্বর) সকালে জাতীয় সংগীতের সাথে জাতীয় ও সমবায়ের পতাকা উত্তলন ও সমবায়ের ব্র্যান্ড সংগীত বাজিয়ে ৫২তম জাতীয় সমবায় দিবসের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

জেলা শিল্পকলা একাডেমির হলরুমে আলোচনা সভায় জেলা প্রশাসক আবু কায়সার খাঁনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ ইফতেখারুজ্জামান, সাবেক ফরিদপুর জেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুর রাজ্জাক মিয়া, স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা মোছাঃ সেলিনা পারভীন,অন্যানের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন, গণকল্যান সমবায় সমিতি সভাপতি মোঃ সাহা জান মন্ডল, আরদাপুনিয়া বহুমূখী সমবায় সমিতির সভাপতি আবুল ফয়েজ,সদস্য আবু ইউসুফ খাঁন, এসময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সদর উপজেলার বিভিন্নস্থানের সমবায় সমিতি নেতৃবৃন্দ।

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে মননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সমবায়ের বিভিন্ন ক্ষেত্রে নব-নব কর্মসূচী গৃহীত হচ্ছে।শহর ও গ্রাম উভয় এলাকার মানুষ এখন স্বতঃস্ফূর্ত সমবায় গড়ে তুলছেন।
আমাদের রাজবাড়ী জেলায় দুগ্ধ প্রকল্পের আওতায় রাজবাড়ী সদর উপজেলায় মাত্র ৪%সার্ভিস চার্জে ৪কোটি ৬৩ লক্ষ টাকা এবং পাংশা উপজেলায় ৮কোটি ২৬লক্ষ টাকা উন্নত জাতের বকনা বাছুর ক্রয় করার জন্য ঋণ বিতরণ করা হয়েছে। জেলায় বিগত বছরে বিভিন্ন মেয়াদে ৩শত ৫৩জন সদস্যকে প্রশিক্ষন দেয়া হয়েছে। এ অর্থ বছরে ২শত ১০জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ প্রকল্পের আওতায় সদস্যগণের খামারে বর্তমানে গবাদী পশুর সংখ্যা ২১৭৯টি।প্রতিদিন উৎপাদিত দুধের পরিমান ৯৪২৩ লিটার।তাছাড়া দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের মাধ্যমে গোয়ালন্দ ও পাংশা উপজেলা ৭কোটি ২০ লক্ষ দুগ্ধ সমবায় সমিতির ঋণ বিতরণ করা হয়েছে।সমবায় প্রতিষ্ঠানের গর্বিত সদস্য হিসেবে সমবায়ীগণ দেশের অর্থনৈতিক কর্মকান্ডসহ সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আলোচনা শেষে রাজবাড়ীর জেলার মধ্যে শ্রেষ্ঠ উদ্যোক্তা হিসেবে সম্মাননা স্বারক গ্রহন করেন রাজবাড়ী স্বনির্ভর সঞ্চয় ও ঋণ দান সমবায় সমিতি লিমিটেডের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম ।’

 

 

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here